নিউইয়র্ক     শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শুদ্ধ বাংলা লেখার আহ্বান জানালো নিউ ইয়র্কের গাইবান্ধা সোসাইটির

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৩ | ০৯:২৮ পূর্বাহ্ণ | আপডেট: ১৯ আগস্ট ২০২৩ | ০৯:২৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
শুদ্ধ বাংলা লেখার আহ্বান জানালো নিউ ইয়র্কের গাইবান্ধা সোসাইটির

নিউ ইয়র্কে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে বাংলা বানান ও বাক্য বিকৃতভাবে ব্যবহারের অভিযোগ তুলেছে নিউ ইয়র্কের গাইবান্ধা সোসাইটি ইউএসএ। আজ এক সংবাদ সম্মেলনে শুদ্ধভাবে বাংলা লেখার আহ্বান জানিয়েছে সংগঠনটি। সংগঠনের পক্ষ থেকে প্রতিষ্ঠানগুলোতে শুদ্ধভাবে বাংলা লেখার আহ্বান জানিয়ে ২৬,২৭ ও ২৮ আগস্ট গণস্বাক্ষর কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলে জানানো হয়। গত ১৩ আগস্ট বিকেলে জ্যাকসন হাইটসের একটি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে গণস্বাক্ষর কর্মসূচির ঘোষণা করে প্রদত্ত লিখিত বক্তব্যে বলা হয়, এই উদ্যোগকে স্বাগত জানিয়ে সার্বিক সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছে শাহ্‌ ফাউন্ডেশন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক রেজা রহমান। সূচনা বক্তব্য দেন অর্থ সম্পাদক ও গণস্বাক্ষর কর্মসূচি বাস্তবায়ন উপকমিটির আহ্বায়ক দীলিপ মোদক। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ভারপ্রাপ্ত সভাপতি আউয়াল দুলাল, যুগ্ম সাধারণ সম্পাদক প্রতীমা সরকার, প্রচার-প্রকাশনা সম্পাদক ও গণস্বাক্ষর বাস্তবায়ন উপ পরিষদের সদস্য সচিব ফাহমিদা চৌধুরী লুনা। তারা জানান, কর্মসূচি সফল করতে বিভিন্ন পরিকল্পনার অংশ হিসেবে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

পঠিত লিখিত বক্তব্যে বলা হয়, ২৮ আগস্ট গণস্বাক্ষরের চিঠি আনুষ্ঠানিক ভাবে নিউইয়র্ক কনসাল জেনারেলের হাতে তুলে দেওয়া হবে। ইতিমধ্যে এ বিষয়ে মতবিনিময় হয়েছে বলে জানানো হয়। কনসাল জেনারেল তার পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করার প্রতিশ্রুতি দিয়েছেন বনলে সংবাদ সন্মেলনে উল্লেখ করা হয়। এছাড়াও যে সব প্রতিষ্ঠানে বাংলা বানান ও বাক্য বিকৃত ভাবে ব্যবহার হচ্ছে, তাদের কাছেও চিঠি দিয়ে শুদ্ধ বাংলা লেখার আহ্বান জানানো হবে বলে জানানো হয়।

লিখিত বক্তব্যে বলা হয়,১৯৫২ সালে বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে শহীদ হয়েছেন রফিক, জব্বার, শফিউর, সালাম, বরকতসহ অনেকেই। রক্তের বিনিময়ে অর্জন করা সেই ভাষা নিউ ইয়র্কে ভুল ভাবে উপস্থাপন হলে আমরা আহত হই,আমাদের রক্তক্ষরণ হয়। আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কাছেও প্রশ্নবিদ্ধ হতে হয়। এইসব গ্লানি থেকে মুক্ত পেতেই তাদের এই পদক্ষেপ।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, বাংলাদেশের উত্তরবঙ্গের অবহেলিত জনপদ গাইবান্ধার প্রবাসীদের নিয়ে আমাদের এই আঞ্চলিক সংগঠন। আর্থিক ও সাংগঠনিক ভাবে আমাদের ক্ষমতা খুবই সীমিত। এই সীমাবদ্ধতার মধ্যে থেকেও বিভিন্ন প্রতিষ্ঠানে শুদ্ধ বাংলা লেখার আহ্বান জানান তারা।

লিখিত বক্তব্যে জানানো হয়, ২৬ আগস্ট সন্ধ্যা ৬টায় জ্যাকসন হাইটসের নবান্ন রেস্টুরেন্টের সামনে গণস্বাক্ষর কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। গণস্বাক্ষর চলবে রাত ৯টা পর্যন্ত। পরদিন ২৭ আগস্ট সন্ধ্যা ৬টায় জ্যামাইকার হিলসাইড এভিনিউয়ে গণস্বাক্ষর কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন। গণস্বাক্ষর চলবে রাত ৯টা পর্যন্ত। ৮ আগস্ট সন্ধ্যা ৬টা থেকে গণস্বাক্ষর। রাত ৮টায় গণস্বাক্ষরের চিঠি আনুষ্ঠানিক ভাবে কনসাল জেনারেলের কাছে হস্তান্তর করা হবে।

শেয়ার করুন