নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শরণার্থী শিবিরে ফিলিস্তিনি তরুণকে গুলি করে মারল ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৪ জুন ২০২৩ | ১২:০৫ পূর্বাহ্ণ | আপডেট: ১৪ জুন ২০২৩ | ১২:০৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
শরণার্থী শিবিরে ফিলিস্তিনি তরুণকে গুলি করে মারল ইসরায়েল

ফিলিস্তিনের পশ্চিমতীরে ফিলিস্তিনি এক তরুণকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। এসময় আরও বেশ কয়েকজন আহত হন। অধিকৃত পশ্চিম তীরের নাবলুসে একটি শরণার্থী শিবিরে ইসরায়েলি সেনাদের অভিযানের সময় হতাহতের এই ঘটনা ঘটে। মঙ্গলবার (১৩ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্কি সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, অধিকৃত পশ্চিম তীরের নাবলুসে একটি শরণার্থী শিবিরে অভিযানের সময় ইসরায়েলি বাহিনী এক ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে এবং আরও বেশ কয়েকজনকে আহত করেছে বলে জানিয়েছেন ফিলিস্তিনি কর্মকর্তারা। স্থানীয় মিডিয়া মঙ্গলবার বলেছে, ইসরায়েলি বাহিনী নাবলুসের বালাতা শরণার্থী শিবিরে হামলা চালায় এবং এক যোদ্ধার বাড়ি ঘেরাও করে। একপর্যায়ে ফিলিস্তিনিদের সাথে সশস্ত্র সংঘর্ষ শুরু করে ইসরায়েলি সেনারা।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নিহত ওই ফিলিস্তিনি তরুণের নাম ফারিস আবদুল মুনিম হাশাশ (১৯)। সংঘর্ষের সময় ইসরায়েলি বাহিনীর গুলিতে তিনি গুলিবিদ্ধ হন। বুকে, পেটেসহ শরীরের নীচের অংশে বুলেটের ক্ষত নিয়ে তাকে নাবলুসের রাফিদিয়া সার্জিক্যাল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তাকে পরে মৃত ঘোষণা করা হয়। প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট সোসাইটি জানিয়েছে, ইসরায়েলি সেনাদের বন্দুকের গুলিতে আহত অন্য আটজন ফিলিস্তিনিকে চিকিৎসা দেওয়া হয়েছে। এর মধ্যে একজন মাথায় আঘাত পেয়েছেন।

ফারিস আবদুল মুনিমের চাচা হুসাম সাল্লাজ বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, ইসরায়েলি সেনা সদস্যরা বাড়িতে বোমা বর্ষণ করেছে, তারা এটিকে ক্ষতিগ্রস্ত করেছে। তিনি জানান, তার ভাতিজা আহত হলেও ধরা পড়েননি। প্রতিবেদন অনুসারে, নিহত তরুণের পরিবারের ওই বাড়িটি আংশিকভাবে ধ্বংস হয়ে গেছে। একটি কক্ষে আসবাবপত্র, গদি ও শিশুদের খেলনা ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখা গেছে। রয়টার্স জানিয়েছে, টার্গেট করা বাড়ির কাছে গলিতে পার্ক করা একটি গাড়িতে আগুন দেওয়া হয়েছে।

অবরুদ্ধ গাজা উপত্যকার শাসন ক্ষমতায় থাকা হামাস ইসরায়েলি হামলায় নিহত ১৯ বছর বয়সী ওই যুবকের জন্য শোক প্রকাশ করেছে। কিন্তু তাকে নিজেদের সদস্য হিসাবে দাবি করেনি দলটি। এক বিবৃতিতে হামাস বলেছে, ‘দখলদারদের এই ধরনের অপরাধ ফিলিস্তিনজুড়ে চলমান প্রতিরোধ আন্দোলন বন্ধ করতে পারবে না’।

অবশ্য বালাতা শরণার্থী শিবিরের ভেতরে অভিযানের বিষয়ে ইসরায়েলি সেনাবাহিনী এখনও কোনও মন্তব্য করেনি। এছাড়া মঙ্গলবার পৃথক ঘটনায় জেনিন শহরের কাছে বন্দুকযুদ্ধে চার ইসরায়েলি সেনা আহত হয়েছে বলে ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে।

শেয়ার করুন