নিউইয়র্ক     শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

লোকসভার সদস্যপদ ফিরে পেলেন রাহুল গান্ধী

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৭ আগস্ট ২০২৩ | ০২:১৯ পূর্বাহ্ণ | আপডেট: ০৭ আগস্ট ২০২৩ | ০২:১৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
লোকসভার সদস্যপদ ফিরে পেলেন রাহুল গান্ধী

রাহুল গান্ধী। ছবি : সংগৃহীত

অবশেষে লোকসভার সদস্যপদ ফিরে পেলেন ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী। মোদি পদবি মামলায় সুপ্রিম কোর্টে সাজা স্থগিতের দুদিন পর লোকসভার সদস্যপদ ফিরে পেলেন তিনি। খবর এনডিটিভির।

সোমবার (৭ আগস্ট) ভারতের লোকসভা সচিবালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী ওয়ানড়ের সদস্য পদ ফিরিয়ে দেওয়া হচ্ছে রাহুল গান্ধীকে। ভারতের পার্লামেন্ট এক নোটিশের মাধ্যমে আজ সোমবার রাহুল গান্ধীর সদস্যপদ ফিরিয়ে দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

গত শুক্রবার সুপ্রিম কোর্ট রাহুল গান্ধীর বিরুদ্ধে আরোপিত শাস্তির ওপর স্থগিতাদেশ দেওয়ার সময় মন্তব্য করেন, রাহুল গান্ধীর বক্তব্য ‘রুচিকর’ না হলেও তাকে পার্লামেন্ট থেকে অযোগ্য ঘোষণা করা হলে তার এলাকার ভোটারদের ওপর নেতিবাচক প্রভাব পড়বে। বিচারিক আদালতের বিচারক এই মামলার শাস্তি হিসেবে সর্বোচ্চ ২ বছরের কারাদণ্ড দিয়েছিলেন। পর্যবেক্ষণ মতে, কারাদণ্ডের পরিমাণ ১ দিন কম হলেও তিনি এমপি হওয়ার যোগ্যতা হারাতেন না।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপাধি নিয়ে কটূক্তির অভিযোগে করা মামলায় চলতি বছরের মার্চে কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে ২ বছরের কারাদণ্ড দেয় গুজরাটের সুরাতের একটি আদালত।

২০১৯ সালের সাধারণ নির্বাচনের আগে কর্ণাটকের কোলারে রাহুল গান্ধী বলেন, ‘এটা কীভাবে সম্ভব যে সব চোরদেরই নামের শেষে মোদি রয়েছে?’ ফৌজদারি মামলায় সাজা পাওয়ায় রাহুল গান্ধী লোকসভার সদস্য পদে বহাল থাকার যোগ্যতা হারান। দিল্লির সরকারি বাসভবনও ছাড়তে হয় তাকে। ওই রায়কে চ্যালেঞ্জ করে রাহুল গান্ধীর আবেদনের শুনানিতে গত শুক্রবার দেশটির সর্বোচ্চ আদালতের বেঞ্চ স্থগিতাদেশ দেয়। এই স্থগিতাদেশের ফলেই লোকসভার সদস্যপদ ফিরে পেলেন রাহুল গান্ধী।

শেয়ার করুন