নিউইয়র্ক     রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লিবিয়ায় ধ্বংসস্তূপ থেকে চার দিন পর নবজাতককে জীবিত উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০২৩ | ০৯:০৭ পূর্বাহ্ণ | আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ | ০৯:০৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
লিবিয়ায় ধ্বংসস্তূপ থেকে চার দিন পর নবজাতককে জীবিত উদ্ধার

উদ্ধার করা শিশু। ছবি : টুইটার

ভয়াবহ ঘূর্ণিঝড়ে বিপর্যস্ত লিবিয়া। দেশটির দেরনা উপকূলে ভয়াবহ বন্যায় কয়েক হাজার লোক নিহত হয়েছেন। শহরজুড়ে লাশের স্তূপ তৈরি হয়েছে। তবে এসবের মধ্যে এক আলৌকিক ঘটনা ঘটেছে। ধ্বংসস্তূপ থেকে চার দিন পর এক শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে।

সংবাদমাধ্যম জানিয়েছে, ঘূর্ণিঝড়ের চার দিন পর গত ১৪ সেপ্টেম্বর ওই শিশুকে ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা হয়েছে। এ সময় সেখানে তার কোনো স্বজনকে পাওয়া যায়নি। এমনকি উদ্ধার করার সময়ে তার নাড়িও কাটা হয়নি।

সামাজিক যোগোযোগমাধ্যম এক্সে (টুইটার) ওই শিশুকে উদ্ধারের একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। ভিডিওতে দেখা গেছে, উদ্ধারকারীরা ওই শিশুকে একের পর এক ধ্বংসস্তূপ সরিয়ে উদ্ধার করে একটি নীল তোয়ালেতে জড়িয়ে রাখছেন। এ সময় প্রায়ই কেঁদে উঠছে শিশুটি। আর ঠিক তখনই উদ্ধারকারী দলের সদস্যরা আনন্দে চিৎকার করছেন।

সংবাদমাধ্যম জানিয়েছে, শিশুটিকে উদ্ধারের দুই দিন পেরিয়ে গেছে। তবে এখনো পর্যন্ত কেউ অভিভাবকের দাবি করেননি। তবে ইতোমধ্যে তাকে উদ্ধারের ভিডিও ভাইরাল হয়েছে। গত সপ্তাহে গ্রিসে তাণ্ডব চালিয়ে ঝড় ড্যানিয়েল রোববার ভূমধ্যসাগর অঞ্চলে আঘাত হানে। এ ঝড়ের প্রভাবে দেরনা শহরের রাস্তাঘাট তলিয়ে যায়। এ ছাড়া লিবিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর বেনগাজিসহ উপকূলীয় এলাকায় বাড়িঘর ধসে গেছে।

লিবিয়ার পূর্বাঞ্চলের নিয়ন্ত্রক সরকারের বেসামরিক বিমান চলাচলমন্ত্রী হিশেম আবু কিওয়াত রয়টার্সকে টেলিফোনে বলেছেন, সাগর, উপত্যকা, ভবনের নিচে—সব জায়গায় মৃতদেহ পড়ে আছে। বন্যায় শহরের ২৫ ভাগ নিশ্চিহ্ন হয়ে গেছে বললে মোটেও বাড়িয়ে বলা হবে না। শহরের অনেক ভবন ভেঙে পড়েছে।

শেয়ার করুন