নিউইয়র্ক     বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

লাহোরে পাকিস্তানের প্রেসিডেন্ট-সেনাপ্রধান, ইমরানের সঙ্গে সমঝোতার সম্ভাবনা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২ নভেম্বর ২০২২ | ১২:১২ অপরাহ্ণ | আপডেট: ১২ নভেম্বর ২০২২ | ১২:১২ অপরাহ্ণ

ফলো করুন-
লাহোরে পাকিস্তানের প্রেসিডেন্ট-সেনাপ্রধান, ইমরানের সঙ্গে সমঝোতার সম্ভাবনা

পাকিস্তানের রাজনীতিতে অস্থিরতা ও চমক যেন কমছেই না। সর্বশেষ চমক হলো—লাহোরে গিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি এবং বিদায়ী সেনাপ্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়া। আগে থেকেই লাহোরে অবস্থান করছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। আর এই তিনজনের একই শহরে অবস্থানের কারণে বিশ্লেষকেরা ভাবছেন পাকিস্তানের রাজনীতি নতুন মোড় নিতে যাচ্ছে।

পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ তাঁর বড় ভাই, দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান মুসলিম লীগের সর্বোচ্চ নেতা নওয়াজ শরীফের সঙ্গে সলাপরামর্শ করে লন্ডন থেকে ফিরছেন। এসেই ঘোষণা করবেন নতুন সেনাপ্রধানের নাম। আর এমন পরিস্থিতিতে গতকাল শুক্রবার রাতে প্রেসিডেন্ট আরিফ আলভি ও জেনারেল বাজওয়া লাহোর পৌঁছেছেন।

সাম্প্রতিক সময়ে আরিফ আলভি সেনাবাহিনী ও পিটিআইয়ের মধ্যে যোগাযোগ ও উত্তেজনা প্রশমনের লক্ষ্যে মধ্যস্থতাকারী হিসেবে আবির্ভূত হয়েছেন। তাঁর মধ্যস্থতায় অন্তত একবার ইমরান ও বাজওয়া বৈঠকে বসেছিলেন। এর আগে গত সপ্তাহে ইমরান খানকে দেখতে এসে আরিফ আলভি জেনারেল বাজওয়ার বার্তা তাঁকে পৌঁছে দিয়েছিলেন বলে জানিয়েছিল পিটিআই। আর এখান থেকেই ইমরান খানের সঙ্গে সেনাবাহিনীর একটি সমঝোতার সম্ভাবনার গুঞ্জন তৈরি হয়েছে।

পাকিস্তান সেনাবাহিনীর আইএসপিআর থেকে এক বিজ্ঞপ্তিতে গতকাল শুক্রবার বলা হয়েছে, জেনারেল বাজওয়া মুলতান গ্যারিসনে অবস্থানরত সেনা ও কর্মকর্তাদের কাছ থেকে বিদায় নিয়ে ফেরার পথে লাহোরে এক রাতের জন্য বিরতি নেন। তবে ইমরান খান কিংবা আরিফ আলভির সঙ্গে বাজওয়া সাক্ষাৎ করবেন কি না, সে বিষয়ে কোনো বক্তব্য দেয়নি আইএসপিআর।

তবে পিটিআইয়ের একাধিক সূত্র জানিয়েছে, তিনজনের মধ্যে বৈঠকের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। প্রেসিডেন্ট আরিফ আলভি সামরিক নেতৃত্বের কাছ থেকে ইমরান খানের কাছে হয়তো নতুন বার্তা নিয়ে আসছেন। এ বিষয়েও পিটিআইয়ের তরফ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়। তবে আরেকটি সূত্র জানিয়েছে, আজ শনিবার ইমরান খান এবং জেনারেল বাজওয়া উভয়ের সঙ্গে সাক্ষাৎ করতে পারেন আরিফ আলভি।

দ্য ডনের প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ দেশটিতে রাজনৈতিক উত্তেজনা কমানোর জন্য কোনো ‘ছাড়’ দিতে অস্বীকার করেছেন—এমন প্রতিবেদনের পটভূমিতে এই তিন শীর্ষ ব্যক্তিত্বের বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। ওই প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছিল যে সেনাবাহিনী পিটিআই ও পিএমএল (এন) উভয় দলকেই কট্টর অবস্থান ছেড়ে পিছিয়ে যাওয়ার জন্য চাপ দিচ্ছে, যাতে দেশটিতে আসন্ন ক্ষমতার পরিবর্তন প্রক্রিয়া সুষ্ঠুভাবে এগিয়ে যেতে পারে।

শেয়ার করুন