নিউইয়র্ক     শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

লাদাখ সীমান্তে চীনা সেনাদের তৎপরতা, চলছে সুড়ঙ্গ-বাঙ্কার নির্মাণ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২৩ | ১১:৩৫ অপরাহ্ণ | আপডেট: ২৯ আগস্ট ২০২৩ | ১১:৩৫ অপরাহ্ণ

ফলো করুন-
লাদাখ সীমান্তে চীনা সেনাদের তৎপরতা, চলছে সুড়ঙ্গ-বাঙ্কার নির্মাণ

চীন তাদের নতুন যে মানচিত্র প্রকাশ করেছে সেখানে ভারতের পুরো অরুণাচল প্রদেশকে নিজেদের অংশ হিসেবে দেখানো হয়েছে। শুধু অরুণাচলই নয়, ‘আকসাই চীন’ নামে লাদাখ-সংলগ্ন যে ভূখণ্ডটিকে ভারত নিজেদের বলে দাবি করে থাকে সেটিও চীনের এই নতুন ম্যাপে জায়গা করে নিয়েছে। আকসাই চীন এলাকায় চীনা পিললস লিবারেশন আর্মি (পিএলএ) স্থায়ী বাঙ্কার এবং বড় সুড়ঙ্গ তৈরি করছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে আনন্দবাজার। স্থায়ীভাবে সেনা মোতায়েনের উদ্দেশ্যেই এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

কয়েক মাস আগে ভারত দাবি করেছিল প্যাংগং হ্রদের উত্তর ও দক্ষিণ তীর জুড়ে চীনা সেনাদের সেতু নির্মাণের ‘তৎপরতা’ দেখা গিয়েছিল উপগ্রহচিত্রে। এ বার এলএসির প্রায় ৭০ কিলোমিটার দূরে ঘাঁটি নির্মাণের ছবি সামনে এসেছে। ভূগর্ভস্থ বাঙ্কারে সেনার পাশাপাশি ভারী অস্ত্রশস্ত্র এবং বিপুল পরিমাণ রসদ মজুত রাখার ব্যবস্থা রাখার ব্যবস্থা হচ্ছে বলেই মনে করছেন ভারতীয় বিশ্লেষকরা।

কয়েক দিন আগেই জোহানেসবার্গে ব্রিকস শীর্ষ সম্মেলনের ফাঁকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে অনানুষ্ঠানিক কথাবার্তা হয়েছে। আবার আগামী সপ্তাহে জি-টোয়েন্টি শীর্ষ সম্মেলনে যোগ দিতে মোদির আমন্ত্রণে চীনা প্রেসিডেন্টের দিল্লিতে আসারও কথা রয়েছে।

ফলে দুদেশের সর্বোচ্চ নেতৃত্বের মধ্যে যোগাযোগ অব্যাহত থাকলেও সীমান্তে বা কূটনৈতিক পর্যায়ে যে উত্তেজনা রয়েই গেছে, চীনের নতুন এই মানচিত্রকে পর্যবেক্ষকরা তারই সবশেষ দৃষ্টান্ত হিসেবে দেখছেন। সাম্প্রতিক অতীতে ভারত একাধিকবার বলেছে অরুণাচল কখনোই একটি বিতর্কিত ভূখণ্ড নয়, বরং তা ভারতের অবিচ্ছেদ্য অংশ। ভারতের উত্তর-পূর্ব প্রান্তে অবস্থিত অরুণাচল প্রদেশকে চীন অবশ্য বহুদিন ধরেই একটি ‘বিতর্কিত ভূখণ্ড’ হিসেবে দাবি করে আসছে। তারা বলে থাকে অরুণাচল হলো আসলে দক্ষিণ তিব্বতেরই একটা অংশ।

শেয়ার করুন