নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদিতে নতুন আইন

লাইসেন্স ছাড়া হজযাত্রীদের পরিষেবা দিলে জরিমানা ১৪ কোটি টাকা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৮ আগস্ট ২০২৩ | ০৮:৪৭ পূর্বাহ্ণ | আপডেট: ০৮ আগস্ট ২০২৩ | ০৮:৪৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
লাইসেন্স ছাড়া হজযাত্রীদের পরিষেবা দিলে জরিমানা ১৪ কোটি টাকা

অর্থের বিনিময়ে হজযাত্রীদের বিভিন্ন পরিষেবা প্রদানকারী সংস্থাগুলোকে বৈধ অনুমোদনপত্র বা লাইসেন্স সংগ্রহের তাগিদ দিয়ে নতুন আইন প্রণয়ন করছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

এ আইন অনুসারে, যেসব পরিষেবা প্রদানকারী সংস্থার বৈধ অনুমোদনপত্র নেই কিংবা অনুমোদনপত্র মেয়াদোত্তীর্ণ হয়ে যাওয়ার পরও নবায়ন করা হয়নি— অভিযোগ প্রমাণিত হলে সেই সব সংস্থাকে জরিমানা দিতে হবে ১৪ কোটি ৫৮ লাখ ৪৪ হাজার টাকা (৫ লাখ রিয়াল)।

মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে আমিরাত ভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ জানিয়েছে, বর্তমানে খসড়া পর্যায়ে রয়েছে আইনটি। আগামী ৯০ দিনের মধ্যে গেজেট আকারে প্রকাশিত হওয়ার পর তা পূর্ণমাত্রায় কার্যকর করা হবে।

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা গালফ নিউজকে জানিয়েছেন, মূলত দেশি বিদেশি হজযাত্রীদের বিষয়টি বিবেচনা করেই এই আইন পাসের উদ্যোগ নিয়েছে সরকার। কারণ গত কয়েক বছর ধরে একাধিক সংস্থার বিরুদ্ধে নিম্নমানের পরিষেবা প্রদানের অভিযোগ উঠেছে এবং সরকারি তদন্তে অভিযুক্ত অধিকাংশ সংস্থার কাগজপত্র ও অনুমোদন বিষয়ক নথিতে গরমিল দেখা গেছে।

লাইসেন্সবিহীন কোনো সংস্থার বিরুদ্ধে যদি নিম্নমানের পরিষেবা প্রদানের প্রমাণ পাওয়া যায়, সেক্ষেত্রে জরিমানা আদায়ের পাশাপাশি ওই সংস্থার কার্যক্রমের বিরুদ্ধে স্থায়ী নিষেধাজ্ঞাও সৌদি সরকার দিতে পারবে বলে গালফ নিউজকে জানিয়েছেন হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

সেই সঙ্গে তারা জানিয়েছেন, যেসব সংস্থা লাইসেন্সের জন্য আবেদন করবে— তাদেরকে অবশ্যই সৌদি সরকারের নির্ধারিত বিভিন্ন মান পূরণ করতে হবে। সাধারণ জনগণের প্রতিক্রিয়া জানতে বর্তমানে নতুন এই আইনের খসড়া সৌদির সরকারি অনলাইন প্ল্যাটফরম ইস্তিতলায় পোস্ট করা হয়েছে বলে জানা গেছে।

শেয়ার করুন