নিউইয়র্ক     বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রোহিঙ্গা সহায়তায় জাপান-ইউএনএইচসিআরের ২.৯ মিলিয়ন ডলারের চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৫ জুন ২০২৩ | ০৯:১২ পূর্বাহ্ণ | আপডেট: ১৫ জুন ২০২৩ | ০৯:১২ পূর্বাহ্ণ

ফলো করুন-
রোহিঙ্গা সহায়তায় জাপান-ইউএনএইচসিআরের ২.৯ মিলিয়ন ডলারের চুক্তি

জাপান-ইউএনএইচসিআর চুক্তি স্বাক্ষর। ছবি: সংগৃহীত

জাপান সরকার ও জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর কক্সবাজার ও ভাসানচরে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের জন্য মানবিক সহায়তা ও সুরক্ষা প্রদানে প্রয়োজনীয় জীবন রক্ষাকারী সহায়তা অব্যাহত রাখতে প্রায় ২.৯ মিলিয়ন মার্কিন ডলার (৩৯১ মিলিয়ন জাপানিজ ইয়েন)-এর একটি চুক্তি স্বাক্ষর করেছে।

ইউএনএইচসিআর-এর ঢাকা কার্যালয়ে এতে স্বাক্ষর করেন ইউএনএইচসিআর বাংলাদেশের প্রতিনিধি ইয়োহানেস ভন ডার ক্লাও এবং বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি। জাপানের এই অনুদানে ইউএনএইচসিআর কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় ও বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় সামগ্রী যেমন- পাটি, কম্বল ও সাবান বিতরণ করে যেতে সক্ষম হবে। এছাড়া শরণার্থীদের ঘর এবং বিভিন্ন অবকাঠামো যেমন ড্রেন, সেতু, হাঁটার পথ, সিঁড়ি, পাহাড়ি ঢাল ধরে রাখার দেয়াল মেরামত ও মজবুত করা হবে।

ইয়োহানেস ভন ডার ক্লাও বলেন, জাপানের কাছ থেকে সহায়তাটি এলো এমন একটি গুরুত্বপূর্ণ সময়ে, যখন রোহিঙ্গা শরণার্থীরা সাম্প্রতিক কিছু অগ্নিকাণ্ডের ঘটনা ও ঘূর্ণিঝড় মোখায় ক্যাম্পের বিভিন্ন অংশ ক্ষতিগ্রস্ত হওয়ার পর আবারও তাদের জীবন পুনর্গঠনের চেষ্টা করছে। এই অনুদান আমাদের সাহায্য করবে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে ও ভবিষ্যতে দুর্যোগের ঝুঁকি থেকে শরণার্থীদের রক্ষা করতে। ক্যাম্পে বিশেষ করে নারী ও শিশুরা সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি আশাবাদ ব্যক্ত করেন যে, জাপান সরকারের সহায়তা রোহিঙ্গা ও স্থানীয় জনগণ উভয়ের জীবনমান উন্নয়নে সহায়ক হবে।

কক্সবাজারে ৯ লাখ ৩০ হাজার ও ভাসানচরে ৩০ হাজার রোহিঙ্গা শরণার্থী এবং তাদের আশ্রয় দানকারী স্থানীয় ৪ লাখ ৯৫ হাজার বাংলাদেশিসহ প্রায় ১.৫ মিলিয়ন মানুষকে সহায়তার জন্য মানবিক সংস্থাগুলো এ বছর ৮৭৬ মিলিয়ন ডলারের তহবিলের আবেদন করেছে। ২০২৩ সালের জুন পর্যন্ত, জয়েন্ট রেসপন্স প্ল্যানটি প্রায় ২৮ শতাংশ অর্থায়ন পেয়েছে। একটি বৃহদাকার মানবিক বিপর্যয় এড়াতে স্থিতিশীল ও টেকসই অর্থায়নের প্রয়োজন। সূত্র : সাম্প্রতিক দেশকাল

শেয়ার করুন