নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রুশবিরোধী ইউক্রেনীয় পাল্টা আক্রমণ শুরু হয়ে গেছে: আইএসডব্লিউ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৯ জুন ২০২৩ | ০৮:৫১ পূর্বাহ্ণ | আপডেট: ০৯ জুন ২০২৩ | ০৮:৫১ পূর্বাহ্ণ

ফলো করুন-
রুশবিরোধী ইউক্রেনীয় পাল্টা আক্রমণ শুরু হয়ে গেছে: আইএসডব্লিউ

বাখমুতে ইউক্রেনীয় সেনা। ছবি: রয়টার্স

রাশিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা আক্রমণ শুরু হয়ে গেছে বলে মনে করছে ওয়াশিংটনভিত্তিক থিংক ট্যাংক প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ)। বৃহস্পতিবার শেষ রাতের দিকে একাধিক টুইটে সংস্থাটি এই দাবি করেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

এক টুইটে আইএসডব্লিউ বলেছে, ইউক্রেনীয় পাল্টা আক্রমণ শুরু হয়েছে। ইউক্রেনজুড়ে বিভিন্ন ধরনের সামরিক কর্মকাণ্ড ইঙ্গিত দিচ্ছে ইউক্রেনের পাল্টা আক্রমণ চলমান রয়েছে। ইউক্রেনীয় কর্মকর্তারা নিশ্চিত করেছেন তাদের সেনারা বাখমুতে আক্রমণ পরিচালনা করছে। সেখানে তারা রুশদের কাছ থেকে কিছু ভূখণ্ড পুনরুদ্ধার করেছে।

আইএসডব্লিউ বলছে, পুরো সম্মুখ রেখায় সামরিক কর্মকাণ্ড লক্ষ্য করা যাচ্ছে তবে এর সব কিছুই ইউক্রেনের পাল্টা আক্রমণের অংশ নয়। থিংক ট্যাংকটি বলছে, এই পাল্টা আক্রমণ কোনও একটি বড় অভিযানে সীমাবদ্ধ হবে না। এতে বিভিন্ন স্থানে একাধিক আকারের ও তীব্রতা আক্রমণ থাকবে এবং কয়েক সপ্তাহ ধরে চলতে পারে।

ইউক্রেনীয় কর্মকর্তারা বলছেন, পাল্টা আক্রমণ শুরুর বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে না। সামরিক বিশ্লেষকরা বলছেন, খেরসন থেকে কৃষ্ণ সাগরীয় ইউক্রেনীয় সীমান্ত পর্যন্ত বিস্তৃত ১ হাজার কিলোমিটার সম্মুখ রেখায় লড়াইয়ের তীব্রতা বৃদ্ধি ইঙিগ্ত দিচ্ছে অভিযান শুরু হয়ে গেছে।

ফ্রন্ট লাইনের কাছে থাকা ইউক্রেনের এক সিনিয়র কর্মকর্তা ও এক সেনাকে উদ্ধৃত করে মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ বলেছে, পাল্টা আক্রমণ শুরু হয়ে গেছে। আর ওয়াশিংটন পোস্ট সেনাবাহিনীর চার ব্যক্তিকে উদ্ধৃত করেও একই কথা উল্লেখ করেছে। এই প্রতিবেদনগুলোর বিষয়ে ইউক্রেনের সেনাবাহিনীর জেনারেল স্টাফের মুখপাত্রের কাছে জানতে চাইলে তিনি রয়টার্সকে বলেছেন, আমাদের কাছে এমন কোনও তথ্য নেই।

শেয়ার করুন