নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘রাশিয়া-ইরানের সম্পর্ক বৈশ্বিক নিরাপত্তায় হুমকি’

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২২ | ০৪:০৮ পূর্বাহ্ণ | আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ | ০৪:০৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
‘রাশিয়া-ইরানের সম্পর্ক বৈশ্বিক নিরাপত্তায় হুমকি’

রাশিয়া ও ইরানের সামরিক অংশীদারিত্ব নিয়ে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন, দুই দু’দেশের সামরিক সহযোগিতা ইউক্রেনসহ পুরো বিশ্বের জন্য হুমকি। শুক্রবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় (৯ ডিসেম্বর) সংবাদ সম্মেলনে আসেন হোয়াইট হাউজের নিরাপত্তা মুখপাত্র কিরবি। অভিযোগ করে বলেন, রাশিয়া ইরানের সঙ্গে অস্ত্র উন্নয়ন এবং প্রশিক্ষণের মতো কর্মসূচি হাতে নিতে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো দাবি করছে, ইউক্রেনে সামরিক অভিযানে ইরানের তৈরি কামিকাজে ড্রোন নিয়ে বেসামরিক অবকাঠামোয় হামলা চালাচ্ছে রাশিয়া। যদিও এমন দাবি প্রথম থেকেই অস্বীকার করে আসছে তেহরান-মস্কো। ওয়াশিংটনের দাবি, ইরান ক্ষেপণাস্ত্রসহ ড্রোন সরবরাহ করছে বিষয়টি স্পষ্ট এবং তাদের হাতে যথেষ্ট প্রমাণও আছে।

আরো পড়ুন।ইউক্রেন যুদ্ধের বিষয় নতুন যে বার্তা দিলেন পুতিন

এ প্রসঙ্গে জন কিরবি বলেন, ড্রোন তৈরিতে ইরান-রাশিয়ার মধ্যে অংশীদারিত্ব ইউক্রেন, ইরানের প্রতিবেশী এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য হুমকি। রাশিয়া হেলিকপ্টার এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থাসহ ইরানকে উন্নত সামরিক সরঞ্জাম সরবরাহের প্রচেষ্টা চালাচ্ছে।

সংবাদ সম্মেলনে জন কিরবি আরও বলেন, ইরান রাশিয়ার শীর্ষ সামরিক সমর্থক হয়ে উঠেছে। ইউক্রেনের জ্বালানি অবকাঠামোয় হামলার জন্য ইরানের ড্রোন ব্যবহার করছে মস্কো। এতে লাখ লাখ ইউক্রেনীয় জ্বালানি সংকটে পড়েছে। ইরানের কর্মকাণ্ডের ফলে ইউক্রেনের সাধারণ মানুষ মারা যাচ্ছে।

এদিকে, জন কিরবির মন্তব্যের প্রতিক্রিয়ায় যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি বলেন, ইরান রাশিয়ার অন্যতম প্রধান সামরিক সমর্থক হয়ে উঠেছে এবং তাদের সম্পর্ক বৈশ্বিক নিরাপত্তার জন্য হুমকি। সূত্র: বিবিসি

শেয়ার করুন