নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ার ১৯ বিলিয়ন ইউরোর সম্পদ জব্দ করলো ইইউ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২২ | ১২:১৯ অপরাহ্ণ | আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ | ১২:১৯ অপরাহ্ণ

ফলো করুন-
রাশিয়ার ১৯ বিলিয়ন ইউরোর সম্পদ জব্দ করলো ইইউ

রুশ নব্য ধনকুবের (অলিগার্চ) এবং তার প্রতিষ্ঠানগুলোর ১৮.৯ বিলিয়ন ইউরোর সম্পদ জব্দ করেছে রাশিয়া। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

শুক্রবার (৯ ডিসেম্বর) এএফপি’র হাতে আসা ইইউ পরিসংখ্যান অনুসারে, বেলজিয়াম ৩.৫ বিলিয়ন ইউরো, লুক্সেমবার্গ ২.৫ বিলিয়ন, ইতালি ২.৩ বিলিয়ন এবং জার্মানি ২.২ বিলিয়ন ইউরো জব্দ করেছে। গত ২৫ নভেম্বর ঘোষিত তথ্যানুসারে ২৭ সদস্যের ইউরোপিয়ান ব্লকের আয়ারল্যান্ড, অস্ট্রিয়া, ফ্রান্স এবং স্পেন প্রতিটি দেশ ১ বিলিয়ন ইউরোর বেশি সম্পদ জব্দ করেছে।

গত ফেব্রুয়ারিতে মস্কো ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু করার পর থেকে ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার অর্থনীতির বিরুদ্ধে বারবার নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করেছে। যদিও কিছু ইইউ দেশ বিপুল পরিমাণে অর্থ জব্দের লক্ষ্যমাত্রার কথা জানিয়েছে, অন্য দেশগুলো অনেক পিছিয়ে আছে।

আরো পড়ুন।‘রাশিয়া-ইরানের সম্পর্ক বৈশ্বিক নিরাপত্তায় হুমকি’

মাল্টা, রাশিয়ানসহ ধনী বিনিয়োগকারীদের জন্য একটি বিতর্কিত ‘গোল্ডেন পাসপোর্ট’ স্কিম পরিচালনা করেছে,এটি তালিকার নীচে রয়েছে। দেশটিতে ১ লাখ ৪৬ হাজার ৫৫৮ ইউরো জব্দ করা হয়েছে। তালিকায় নিচের দিকে দ্বিতীয় অবস্থানে রয়েছে গ্রীস। দেশটি ২ লাখ ১২ হাজার ২০১ ইউরো জব্দ করেছে।

মোট, ১,২৪১ ব্যক্তি এবং ১১৮টি গ্রুপ ইউক্রেনের সংঘাতে তাদের ভূমিকার কারণে ইউরোপীয় ইউনিয়নে সম্পদ জব্দ এবং প্রবেশ নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। বৃহস্পতিবার ইইউ ব্লকের কার্যনির্বাহী কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা অনুমোদিত ব্যক্তি এবং সংস্থার সম্পদ জমা করা বাধ্যতামূলক উল্লেখ করে সদস্য দেশগুলোকে চিঠি দিয়েছে।

শেয়ার করুন