নিউইয়র্ক     শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘাতে প্রস্তুত ন্যাটো?

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৩ | ০২:১৯ পূর্বাহ্ণ | আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ | ০২:১৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘাতে প্রস্তুত ন্যাটো?

রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘাতে নিজেদের প্রস্তুতির কথা জানিয়েছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো। জোটের সামরিক কমিটির চেয়ারম্যান রব বাউয়ার সম্প্রতি নিজেদের এমন অবস্থানের কথা জানিয়েছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম নিউজউইক।

ন্যাটোর সামরিক কমিটির চেয়ারম্যান রব বাউয়ার রয়্যাল নেদারল্যান্ডস নৌবাহিনীর একজন অ্যাডমিরাল। পর্তুগিজ টেলিভিশন চ্যানেল আরটিপিকে তিনি বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কৌশলগত উদ্দেশ্যগুলো ইউক্রেনকে ছাড়িয়ে গেছে। এটা হয়তো এখন কিয়েভের প্রতিবেশীদের দিকে প্রসারিত হতে পারে।

তিনি বলেন, রাশিয়া ন্যাটোভুক্ত কোনো একটি দেশে হামলা চালিয়ে রেড লাইন অতিক্রম করলে ন্যাটো তার প্রতিক্রিয়া জানাবে। এক প্রশ্নের জবাবে তিনি দৃঢ়তার সঙ্গে বলেন, ‘আমরা প্রস্তুত।’

তিনি বলেন, ন্যাটোকে আরও ভালোভাবে প্রস্তুত করা উচিত। কারণ বর্তমানে রাশিয়ার সামরিক উদ্যোগ রয়েছে। তার ভাষায়, ‘আপনার শত্রুর কাছে আরও ভালো অস্ত্র থাকাটা শত্রুর সমস্যা নয়। এটা আপনার সমস্যা।’

এদিকে চীনা সামরিক বিশেষজ্ঞরা ইউক্রেন যুদ্ধে ন্যাটোর সম্পৃক্ততার বিরুদ্ধে সতর্ক করেছেন। রবিবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস বলেছে, ইউরোপে ‘আরেকটি বিশ্বযুদ্ধের’ বিপদ বাড়ছে।

চীনা সামরিক বিশেষজ্ঞ এবং টিভি ভাষ্যকার গান ঝংপিং রবিবার গ্লোবাল টাইমসকে বলেছেন, ‘কিয়েভ সব সময় ইউক্রেনে রুশ বাহিনীর সঙ্গে সরাসরি লড়াইয়ের জন্য তার ন্যাটো মিত্রদের টেনে নিয়ে যাওয়ার প্রচেষ্টা চালাবে।’এর আগে ইউক্রেনকে সহায়তা দেওয়া ন্যাটো দেশগুলো বৈধ সামরিক লক্ষ্যবস্তুতে পরিণত হতে পারে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছিলেন সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ।

শেয়ার করুন