নিউইয়র্ক     রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ার সঙ্গে আলোচনা নাকচ করে দিলেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৭ জুন ২০২৩ | ০৮:৫৭ পূর্বাহ্ণ | আপডেট: ১৭ জুন ২০২৩ | ০৮:৫৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
রাশিয়ার সঙ্গে আলোচনা নাকচ করে দিলেন জেলেনস্কি

ছবি: সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শুক্রবার রাশিয়ার সঙ্গে আলোচনার কথা নাকচ করে দিয়েছেন। আফ্রিকার নেতাদের একটি প্রতিনিধি দলের সঙ্গে দেখা করার সময় তিনি এ কথা বলেন। খবর এএফপির।

দক্ষিণ আফ্রিকার সিরিল রামাফোসাসহ বেশ কয়েকজন নেতার সঙ্গে সাক্ষাতের পর জেলেনস্কি সাংবাদিকদের বলেন, আমি আমাদের বৈঠকে অনেকবার বলেছি যে দখলদাররা আমাদের ভূখণ্ডে অবস্থান করায় এখন রাশিয়ার সঙ্গে যেকোনো আলোচনার অনুমতি দেওয়া যুদ্ধকে স্থগিত এবং বেদনা ও যন্ত্রণাকে হিমায়িত করার শামিল। আফ্রিকার এ প্রতিনিধি দল শনিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাত করার কথা রয়েছে।

তারা শান্তি প্রতিষ্ঠায় মধ্যস্ততা করার মিশন নিয়ে কিয়েভে এসেছেন। দেশটিতে তারা প্রথমে কিয়েভের পার্শ্ববর্তী বুচা শহর পরিদর্শন করে। সেখানে রাশিয়ার সৈন্যদের বিরুদ্ধে বেসামরিক নাগরিকদের ওপর গণহত্যা চালানোর অভিযোগ রয়েছে। শুক্রবার সকালে প্রতিনিধি দলটি কিয়েভে পৌঁছার পর ইউক্রেনজুড়ে বিমান হামলার সাইরেন বাজানো হয় এবং বিমান বাহিনী রাশিয়ার ১২টি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার কথা জানিয়েছে।

জেলেনস্কি বলেন, আফ্রিকার প্রতিনিধি দলের সফরের সময় কিয়েভের ওপর রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার অর্থ হলো পুতিন দেশটির সামরিক বাহিনীকে নিয়ন্ত্রণ করেন না বা তিনি ‘নিয়ন্ত্রণ’ করেন না। তিনি আরও বলেন, পুতিন ইউক্রেন নামক রাষ্ট্রটিকে পুরোপুরি ধ্বংস করতে চাচ্ছেন।

শেয়ার করুন