নিউইয়র্ক     শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ার ইস্কান্দার ক্ষেপণাস্ত্র ব্যবহারের জন্য প্রস্তুত: বেলারুশ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০২২ | ০৩:৫৬ পূর্বাহ্ণ | আপডেট: ২৭ ডিসেম্বর ২০২২ | ০৩:৫৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
রাশিয়ার ইস্কান্দার ক্ষেপণাস্ত্র ব্যবহারের জন্য প্রস্তুত: বেলারুশ

বেলারুশে পাঠানো রাশিয়ার ইস্কান্দার কৌশলগত ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ব্যবহারের জন্য প্রস্তুত রয়েছে। একইসঙ্গে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাও প্রস্তুত রয়েছে। বেলারুশের একজন কর্মকর্তার বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

এমন সময়ে এ খবর এলো যার কদিন আগেই বেলারুশ সফরে গিয়ে দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে বৈঠকে মিলিত হন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ সময় দ্বিপাক্ষিক সামরিক সহযোগিতা অব্যাহত রাখার পাশাপাশি ঘনিষ্ঠ অর্থনৈতিক সহযোগিতার বিষয়ে একমত হন দুই নেতা।

আরোও পড়ুন।ইউরোপে গ্যাস সরবরাহ নিয়ে যা জানাল রাশিয়া

পুতিনের বিশ্বাস, মস্কো ও মিনস্ক উভয়েই পশ্চিমা নিষেধাজ্ঞা এবং রাশিয়া ও বেলারুশের মধ্যে বিভেদ ঘটানোর অপচেষ্টাকে সফলভাবে প্রতিহত করেছে। রুশ প্রেসিডেন্ট বলেন, ‘আমরা আমাদের অর্থনীতিতে অবৈধ বিধিনিষেধের প্রভাব কমানোর জন্য আমাদের পদক্ষেপগুলোর সমন্বয় করছি। বেশ বিশ্বাসযোগ্য এবং কার্যকরভাবেই এটি করছি আমরা।’

মস্কোর তরফে বেলারুশে কতগুলো ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করা হয়েছে সেটি নিশ্চিতভাবে জানা যায়নি। তবে বেলারুশ সীমান্ত থেকে রাশিয়া ইউক্রেনে হামলা চালাতে পারে বলে গুঞ্জন রয়েছে। এরমধ্যেই পুতিনের সফর শেষে রুশ ক্ষেপণাস্ত্র প্রস্তুত থাকার কথা জানালো বেলারুশ।

শেয়ার করুন