নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রমজানেও আওয়ামী লীগ-বিএনপির পাল্টপাল্টি কর্মসূচি

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২৩ | ০১:০৯ পূর্বাহ্ণ | আপডেট: ০৮ এপ্রিল ২০২৩ | ০১:০৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
রমজানেও আওয়ামী লীগ-বিএনপির পাল্টপাল্টি কর্মসূচি

আওয়ামী লীগ ও বিএনপির দলীয় পতাকা। ছবি : সংগৃহীত

সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবি, বিদ্যুৎ-গ্যাস-নিত্যপণ্যের দাম বৃদ্ধি এবং দুর্নীতির প্রতিবাদে আজ শনিবার (৮ এপ্রিল) সারা দেশে থানা-উপজেলা পর্যায়ে দুই ঘণ্টা অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছে বিএনপি। এদিন ভিন্ন রকম কর্মকাণ্ড নিয়ে আজ মাঠে থাকবে আওয়ামী লীগও।

আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতারা বলছেন, বিএনপির বিরুদ্ধে পাল্টা কোনো কর্মসূচি দিয়ে তারা মাঠে রয়েছেন বিষয়টি তা নয়। রমজান মাসকে সামনে রেখে অসহায়, দুস্থ ও গরিব মানুষের মধ্যে ইফতারসামগ্রী বিতরণের জন্য তারা আজ মাঠে নামছেন। দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা রমজান মাসে কোনো ইফতার মাহফিল না করে তা অসহায়, দুস্থ ও গরিব মানুষের মধ্যে বিতরণ করতে বলেছেন। আমরা সেই নির্দেশ পালন করছি। এদিকে ১০ দফা দাবি নিয়ে দেশের ৫৮২টি উপজেলা-থানায় আজ বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করবে বিএনপি। এসব কর্মসূচিতে কেন্দ্রীয় নেতারাও অংশ নেবেন।

বিশ্লেষকরা বলছেন, ক্ষমতাসীন দল মুখে পাল্টাপাল্টি কর্মসূচির কথা এড়িয়ে গেলেও মূলত তারা পাল্টাপাল্টি কর্মসূচিই বাস্তবায়ন করছেন। দুই বড় দলই মাঠে নিজেদের উপস্থিতি জানান দিতে চান। এতে করে রমজানের মধ্যে ভোগান্তি পড়বেন জনসাধারণ। বিশেষ করে রাজধানীবাসীরা যেকোনো দলের রাজনৈতিক কর্মসূচির মধ্যেই চরম ভোগান্তিতে পড়েন। কেননা, সেসময় ঢাকায় মারাত্মক যানজটের সৃষ্টি হয়। আর যদি একই দিনে দুই বড় দলের কর্মসূচি থাকে তাহলে তো কথাই নেই। সেদিন যানজটই মূখ্য বিষয়। রমজানের মধ্যে এসব কর্মসূচি মোটেই জনবান্ধব নয়।

বিএনপির সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু জানিয়েছেন, কর্মসূচিতে অংশ নিতে কেন্দ্রীয় নেতারা ইতোমধ্যে ঢাকা ছেড়ে জেলায় জেলায় চলে গেছেন। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের ৫০টি থানাতেও এই অবস্থান কর্মসূচি হবে।

বিএনপি ছাড়াও লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) আজ বিকেল ৩টায় রাজধানীর পান্থপথে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি করবে। সেখানে দলের মহাসচিব রেদোয়ান আহমেদসহ কেন্দ্রীয় নেতারা থাকবেন বলে সংগঠনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। সর্বশেষ গত ১ এপ্রিল বিএনপিসহ সমমনা জোটগুলো ঢাকাসহ সব মহানগর ও জেলা সদরে অবস্থান কর্মসূচি পালন করে।

অন্যদিকে পৃথক কর্মসূচি নিয়ে আজ মাঠে থাকবেন ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগের নেতারা। ইতোমধ্যে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের উদ্যোগে রাজধানীর দারুসসালাম থানার পাশে মিরপুর সিদ্ধান্ত স্কুল মাঠে আজ দুপুর দেড়টায় প্রধানমন্ত্রীর দেওয়া ঈদ উপহার বিতরণের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এতে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এতে সভাপতিত্ব করবেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান ও সঞ্চালনা করবেন সাধারণ সম্পাদক এসএম মান্নান কচি। এতে আরও উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, ঢাকা-১৪ আসনের এমপি আগা খান মিন্টুসহ আরও অনেকে।

এদিন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে রাজধানীর জুরাইন রেলগেটের পাশে বিক্রমপুর প্লাজার সামনে সকাল ১১টায় প্রধানমন্ত্রীর দেওয়া ঈদ উপহার ও ইফতারসামগ্রী বিতরণ করা হবে। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরের সঞ্চালনায় এতে প্রধান অতিথি থাকবেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। এছাড়া আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতারা অনুষ্ঠানে বক্তব্য রাখবেন বলে জানিয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দফতর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান বলেন, রমজান মাস সংযমের মাস। তাই এ মাসে আমরা এমন কোনো কর্মসূচি দেব না যাতে জনদুর্ভোগ হয়। তবে দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া ঈদ উপহার বিতরণ করব আমরা। পুরো রমজান মাসে এ অসহায়, দুস্থ ও গরিবদের সহায়তা করতে এ কর্মসূচি চলবে। সভাপতির নির্দেশ। আর ঈদের পর থেকে জাতীয় নির্বাচন পর্যন্ত একের পর এক কর্মসূচি চলবে। বিএনপি-জামায়াতকে নিয়ে আমাদের কোনো মাথাব্যথা নেই। তবুও আমাদের নেতাকর্মীরাও সতর্ক থাকবে।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমদ মন্নাফী বলেন, আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন, রমজান মাসে কৃচ্ছ্রসাধনে কোনো ইফতার মাহফিল করার প্রয়োজন নেই। তিনি ইফতার মাহফিলের টাকা গরিব, অসহায় ও দুস্থ মানুষের মধ্যে বিতরণ করতে বলেছেন। আমরা সেই নির্দেশ অনুযায়ী গরিব, অসহায় ও দুস্থ মানুষের মধ্যে ইফতারসামগ্রী বিতরণ করব। শুনেছি, বিএনপিও আজ সারা দেশে অবস্থান কর্মসূচি পালন করবে। রমজান মাসেও তারা মানুষকে কষ্ট দেবে। আমাদের কর্মসূচি বিএনপি-জামায়াতের পাল্টা কোনো কর্মসূচি নয়। তবে তারা যদি অবস্থান কর্মসূচির নামে কোনো নৈরাজ্যকর পরিস্থিতি তৈরি করে সেটা মোকাবিলায় আমাদের নেতাকর্মীরা প্রস্তুত রয়েছেন। সূত্র : সাম্প্রতিক দেশকাল

শেয়ার করুন