নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যৌথ সামরিক মহড়ায় সশরীরে পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২২ | ০১:১৬ অপরাহ্ণ | আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২২ | ০১:১৬ অপরাহ্ণ

ফলো করুন-
যৌথ সামরিক মহড়ায় সশরীরে পুতিন

চীন এবং আরও বেশ কয়েকটি বন্ধুপ্রতীম দেশের সেনাবাহিনীর সঙ্গে রুশ বাহিনীর যৌথ সামরিক মহড়ায় সশরীরে অংশ নিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
যৌথ সামরিক মহড়ায় সশরীরে পুতিন

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) মস্কোর অদূরে প্রিমর্স্কি অঞ্চলের সের্গেইভস্কি সামরিক এলাকায় রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ও সেনাপ্রধান ভ্যালেরি গেরাসিমোভের সঙ্গে যোগ দিয়ে চলমান সামরিক অনুশীলন পর্যবেক্ষণ করেন তিনি। ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ এ তথ্য নিশ্চিত করেছেন।

ইউক্রেনে সামরিক অভিযান এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার মধ্যে গত বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) শুরু হয় সপ্তাহব্যাপী যৌথ সামরিক মহড়া ভোস্তক-২০২২। চীন ছাড়াও এ মহড়ায় যোগ দিয়েছে ভারত, লাওস, মঙ্গোলিয়া, নিকারাগুয়া ও সিরিয়াসহ ১৫টি দেশ।

শুরু হওয়া এ মহড়া চলবে সপ্তাহব্যাপী। সীমান্তে যে কোনো ধরনের হামলা মোকাবিলায় পূর্বপ্রস্তুতির লক্ষ্যে এ মহড়া চালানো হচ্ছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, চলমান মহড়ায় ৫০ হাজার সেনার পাশাপাশি ১৪০টি যুদ্ধবিমান, ৬০টি যুদ্ধজাহাজ ও ৫ হাজার অস্ত্র ইউনিট অংশ নিয়েছে।

বন্ধুত্বপূর্ণ সহযোগিতা আরও জোরদার, কৌশলগত সহযোগিতা বৃদ্ধি এবং বিভিন্ন নিরাপত্তা হুমকি মোকাবিলায় সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে এ অনুশীলনে অংশ নিয়েছে দেশগুলো। চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, মস্কোর সঙ্গে চলমান দ্বিপক্ষীয় বার্ষিক সহযোগিতা চুক্তি আরও একধাপ এগিয়ে গেলো বেইজিংয়ের।

এদিকে, যুক্তরাষ্ট্র কোরীয় উপদ্বীপে সিউলের সঙ্গে যৌথ মহড়া চালালেও এবার রুশ-চীন অনুশীলনের ঘটনায় ঠিকই উদ্বেগ প্রকাশ করেছে ওয়াশিংটন। এর আগে সবশেষ ২০১৮ সালে মস্কোর আয়োজনেই ‘ভস্তক ২০১৮’ নামের যৌথ মহড়ায় তিন লাখ সেনাসদস্য অংশ নেয়।
পরিচয়/এমউএ

শেয়ার করুন