নিউইয়র্ক     শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন নরেন্দ্র মোদি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২১ জুন ২০২৩ | ০২:২৫ পূর্বাহ্ণ | আপডেট: ২১ জুন ২০২৩ | ০২:২৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন নরেন্দ্র মোদি

নিউইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । ছবি- সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আমন্ত্রণে তিন দিনের রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার রাত সাড়ে দশটায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরে অবতরণ করেন নরেন্দ্র মোদি। যুক্তরাষ্ট্রে এটিই তার প্রথম রাষ্ট্রীয় সফর। আজ বুধবার জাতিসংঘ সদর দপ্তরে আন্তর্জাতিক যোগ ব্যয়াম দিবস উদযাপনে নেতৃত্ব দেবেন তিনি। ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ তথ্য জানিয়েছে।

নরেন্দ্র মোদি নিউইয়র্কে পৌঁছানোর পর বিমানবন্দরে প্রবাসী ভারতীয়রা ভিড় করে ‘মোদি-মোদি’ ধ্বনিতে তাকে স্বাগত জানান। সে সময় মোদির সঙ্গে সেলফি তুলতে এবং অটোগ্রাফ নিতে উপচে পড়ে ভিড়। নিউইয়র্কে পৌঁছে প্রবাসী ভারতীদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। শুভেচ্ছা বিনিময় শেষে প্রখ্যাত পরিসংখ্যানবিদ অধ্যাপক নাসিম তালেবের সাথে দেখা করেন ভারতের প্রধানমন্ত্রী। এরপর শিক্ষাবিদ ও লেখক অধ্যাপক রবার্ট থারম্যানের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন তিনি।

এরপর আজ তার ঐতিহাসিক তিন দিনের রাষ্ট্রীয় সফরের শুরুতে নরেন্দ্র মোদি টেসলার সিইও এবং টুইটারের মালিক ইলন মাস্কের সাথে দেখা করেন। নিউইয়র্কে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার পর ইলন মাস্ক বলেছেন, আমি মোদির ভক্ত। এছাড়াও নোবেল বিজয়ী রাউল রোমারের সাথে ভারতের ডিজিটাল যাত্রা নিয়ে আলোচনা এবং মার্কিন জ্যোতির্পদার্থবিজ্ঞানী নীল ডিগ্র্যাস টাইসনের সঙ্গে মতবিনিময় করেন ভারতের প্রধানমন্ত্রী মোদি।

সফরের প্রথম দিনে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী নেতাদের সাথে বৈঠকের পাশাপাশি আন্তর্জাতিক যোগ ব্যয়াম দিবস উপলক্ষে জাতিসংঘে একটি বিশেষ অনুষ্ঠান পরিচালনা করবেন নরেন্দ্র মোদি। এছাড়াও আজ বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে ওভাল অফিসের বৈঠকের পর কংগ্রেসের যৌথ সভায় ভাষণ দেবেন। পরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেনের আয়োজনে হোয়াইট হাউসে বিশেষ নৈশভোজে যোগ দেবেন তিনি।

আগামীকাল ২২ জুন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের আয়োজনে স্টেট ডিপার্টমেন্টের মধ্যাহ্নভোজে সম্মানিত করা হবে নরেন্দ্র মোদিকে সবমিলিয়ে নরেন্দ্র মোদির এবারের যুক্তরাষ্ট্র সফর উপমহাদেশের রাজনৈতিক সমীকরণে মাইলফলক হয়ে থাকতে পারে এমন ইঙ্গিত দিচ্ছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, যুক্তরাষ্ট্র ভারতের সাথে দৃঢ় সম্পর্ক গড়ে তুলে এশিয়ার ক্ষমতার লড়াইয়ে নতুন মেরুকরণ আনতে চাইছে, যা চীনের একক কর্তৃত্বকে চাপের মুখে ফেলবে।

শেয়ার করুন