নিউইয়র্ক     শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের হামলায় আল-কায়েদার শীর্ষনেতা নিহত

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০২ আগস্ট ২০২২ | ০৫:৫৮ পূর্বাহ্ণ | আপডেট: ০২ আগস্ট ২০২২ | ০৫:৫৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
যুক্তরাষ্ট্রের হামলায় আল-কায়েদার শীর্ষনেতা নিহত

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার (সিআইএ) অভিযানে জঙ্গি সংগঠন আল-কায়েদার শীর্ষনেতা আয়মান আল-জাওয়াহিরি নিহত হয়েছেন। গত রোববার কাবুলে ড্রোন হামলায় তিনি নিহত হন বলে নিশ্চিত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।
বিবিসি জানায়, স্থানীয় সময় সোমবার (১ আগস্ট) টেলিভিশনে দেওয়া এক বিশেষ বক্তব্যে জাওয়াহিরির মৃত্যুর খবর নিশ্চিত করে বাইডেন বলেন, ‘জাওয়াহিরি যুক্তরাষ্ট্রের নাগরিকদের ওপর হত্যাকাণ্ড ও সহিংসতা চালিয়েছেন। এই সন্ত্রাসী নেতার মৃত্যু হয়েছে। এর মধ্য দিয়ে ন্যায়বিচার প্রতিষ্ঠা হয়েছে।’

কয়েক মাস ধরে পরিকল্পনার পর ৭১ বছর বয়সী আল-কায়দা নেতার জন্য ‘নির্ভুল অভিযান’ পরিচালনার চূড়ান্ত অনুমোদন দিয়েছেন বলেও উল্লেখ করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

যুক্তরাষ্ট্রের কয়েকজন কর্মকর্তা জানিয়েছেন, হামলার সময় আল-কায়েদার এই নেতা কাবুলে একটি বাড়ির ব্যালকনিতে অবস্থান করছিলেন। এ সময় ড্রোন থেকে তাঁকে লক্ষ্য করে দুটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। এতে নিহত হন জাওয়াহিরি।
২০১১ সালে পাকিস্তানে মার্কিন অভিযানে আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেন নিহত হন। লাদেন নিহত হওয়ার পর ২০১১ সালে আয়মান আল-জাওয়াহিরিকে আল-কায়েদার নতুন নেতা হিসেবে ঘোষণা দেওয়া হয়।

ওসামা বিন লাদেনের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন জাওয়াহিরি। বিশেষজ্ঞদের অনেকে মনে করেন, ২০০১ সালে যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার তিনিই ছিলেন মূল পরিকল্পনাকারী।

শেয়ার করুন