নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রসহ ৮ দেশে রাষ্ট্রদূত পদে রদবদল আসছে

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ২২ আগস্ট ২০২২ | ০১:২৭ অপরাহ্ণ | আপডেট: ২২ আগস্ট ২০২২ | ০১:২৭ অপরাহ্ণ

ফলো করুন-
যুক্তরাষ্ট্রসহ ৮ দেশে রাষ্ট্রদূত পদে রদবদল আসছে

যুক্তরাষ্ট্রসহ আটটি দেশে রাষ্ট্রদূত পদে রদবদল আসছে। ভারতে নিযুক্ত হাইকমিশনার মোহাম্মদ ইমরানকে যুক্তরাষ্ট্রে বদলি করা হয়েছে। আগামী সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের পর তিনি ওয়াশিংটনে নতুন দায়িত্ব গ্রহণ করবেন বলে সরকারের সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে।

দিল্লিতে মোহাম্মদ ইমরানের স্থলাভিষিক্ত হবেন সুইজারল্যান্ডে নিযুক্ত রাষ্ট্রদূত মো. মুস্তাফিজুর রহমান।

মানবাধিকার মারাত্মক লঙ্ঘনের অভিযোগে গত বছর ডিসেম্বরে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন এবং এর ছয় বর্তমান ও সাবেক কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করে। এই নিষেধাজ্ঞার বিষয়ে সরকারকে আগে সতর্ক করতে না পারার অভিযোগে যুক্তরাষ্ট্রে চুক্তিভিত্তিক নিযুক্ত রাষ্ট্রদূত শহীদুল ইসলামকে দেশে ফিরতে নির্দেশ দেয় সরকার। আগামীকাল মঙ্গলবার তাঁর দেশে ফেরার কথা রয়েছে।

অস্ট্রেলিয়ায় নিযুক্ত হাইকমিশনার সুফিউর রহমানকে পাঠানো হচ্ছে সুইজারল্যান্ডে রাষ্ট্রদূত হিসেবে। আর অস্ট্রেলিয়ায় তাঁর স্থলাভিষিক্ত হবেন ডেনমার্ক থেকে রাষ্ট্রদূত আল্লামা সিদ্দিকী।

ডেনমার্কে রাষ্ট্রদূত হিসেবে যাচ্ছেন বর্তমানে ভুটানে নিযুক্ত রাষ্ট্রদূত এ এক এম শহীদুল করিম। ভুটানে তাঁর স্থলাভিষিক্ত হবেন বর্তমানে পররাষ্ট্র মন্ত্রণালয়ে কর্মরত প্রশাসন ক্যাডারের কর্মকর্তা শিবনাথ রায়।

পেশাদার কূটনীতিক চীনে নিযুক্ত রাষ্ট্রদূত মাহবুব-উজ জামানকে নিয়মিত চাকরি থেকে অবসরের যাওয়ার পর এক বছরের জন্য একই পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছিল। চুক্তির মেয়াদ শেষ হওয়ায় তিনি চলতি মাসের শেষ নাগাদ দেশে ফিরছেন।

কাতারে নিযুক্ত রাষ্ট্রদূত মো. জসিম উদ্দিনকে চীনে নতুন রাষ্ট্রদূত এবং অস্ট্রিয়ায় রাষ্ট্রদূত পদে সিঙ্গাপুরে নিযুক্ত রাষ্ট্রদূত মো. তৌহিদুল ইসলামকে বদলি করার বিষয়টি স্থির করেছে সরকার।

এ ছাড়া, মিয়ানমারে নিযুক্ত রাষ্ট্রদূত মঞ্জুরুল করিম খান চৌধুরীকে সিঙ্গাপুরে রাষ্ট্রদূত পদে বদলির বিষয়টি প্রক্রিয়াধীন আছে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে বাংলাদেশের উপ-স্থায়ী প্রতিনিধি মো. মনোয়ার হোসেনকে মিয়ানমারে রাষ্ট্রদূত পদে নিয়োগ দেওয়া হচ্ছে।
পরিচয়/এমউএ

শেয়ার করুন