নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাজ্যে ১০০ কোম্পানিতে সপ্তাহে ৩ দিন ছুটি!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২২ | ১০:৪২ পূর্বাহ্ণ | আপডেট: ২৯ নভেম্বর ২০২২ | ১০:৪২ পূর্বাহ্ণ

ফলো করুন-
যুক্তরাজ্যে ১০০ কোম্পানিতে সপ্তাহে ৩ দিন ছুটি!

সাপ্তাহিক ছুটি সাধারণত একদিন অথবা কোথাও কোথাও দুদিন হয়ে থাকে। তবে যুক্তরাজ্যের ১০০টি কোম্পানি এবার তাদের কর্মীদের সাপ্তাহিক ছুটি তিন দিন করার ঘোষণা দিয়েছে। এ ১০০টি কোম্পানিতে মোট ২ হাজার ৬০০ কর্মী রয়েছে। সোমবার (২৯ নভেম্বর) সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সপ্তাহে চার কর্মদিবসকে সমর্থনকারীরা দ্য গার্ডিয়ানকে বলেন, সপ্তাহে পাঁচ কর্মদিবস পর ছুটি দেয়ার নিয়মটি অনেক পুরনো প্রথা। আধুনিক অর্থনৈতিক ব্যবস্থায় এটা থেকে বেরিয়ে আসা উচিৎ।

তারা যুক্তি দিয়ে বলেছেন, চার দিন কাজের পর যেসব কোম্পানিতে ছুটি দেয়া হয় সেসব কোম্পানির উৎপাদন বেড়ে যায় এবং কর্মীরা এ সময়ের মধ্যেই নিজেদের কাজ সম্পন্ন করতে পারেন। এছাড়া যেসব কোম্পানি তিন দিনের সাপ্তাহিক ছুটির ঘোষণা দিয়েছে সেই কোম্পানিতে কর্মীদের যোগ দেয়া এবং বেশিদিন থাকার আগ্রহ তৈরি হয়।

যে ১০০টি কোম্পানি সপ্তাহে তিন দিন ছুটি ঘোষণা দিয়েছে, তার মধ্যে রয়েছে অ্যাটম ব্যাংক এবং বৈশ্বিক মার্কেটিং কোম্পানি আউইন। এ দুই কোম্পানির যুক্তরাজ্য শাখায় প্রায় ৯০০ কর্মী রয়েছে।

দ্য গার্ডিয়ানের সঙ্গে আলাপকালে আউইন প্রধান নির্বাহী অ্যাডাম রস বলেন, ‘সাপ্তহিক এ তিন দিনের ছুটির ঘোষণা কোম্পানির ইতিহাসের অন্যতম বড় পরিবর্তন।’ তিনি আরও বলেন, গত দেড় বছর ধরে আমরা লক্ষ্য করছি যে, কর্মীদের সুস্থতার হার বেড়েছে। একই সঙ্গে গ্রাহক সেবা এবং কর্মীদের সঙ্গে সম্পর্ক বৃদ্ধি পেয়েছে।

শেয়ার করুন