নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোদির সঙ্গে জো বাইডেনের ফোনালাপ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ | ০২:২৪ পূর্বাহ্ণ | আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ | ০২:২৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
মোদির সঙ্গে জো বাইডেনের ফোনালাপ

মোদি-জো বাইডেন। ছবি: সংগৃহীত

এয়ার ইন্ডিয়ার সঙ্গে বোয়িংয়ের ঐতিহাসিক চুক্তির পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার ফোনালাপে দু’দেশের রাষ্ট্রপ্রধান ভারত-মার্কিন সম্পর্ক গভীর হওয়ার বিষয়ে সন্তোষ প্রকাশ করেছেন। মার্কিন প্রেসিডেন্ট এই চুক্তিকে ‘ঐতিহাসিক’ বলে আগেই আখ্যা দিয়েছেন। এসময় জো বাইডেন মোদীকে জানান, এই চুক্তির ফলে শুধুমাত্র বাণিজ্যিক লাভ নয়, দুই দেশে কর্মসংস্থান বাড়বে বলেও মনে করছেন তারা।

এছাড়া ভারতের সভাপতিত্বে যাতে জি-২০ সম্মেলন সফল হয়, তার জন্য আমেরিকাকেও পাশে থাকার কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী। চুক্তি অনুযায়ী, আমেরিকার সংস্থা বোয়িং-এর কাছ থেকে ২২০টি বিমান কিনবে এয়ার ইন্ডিয়া। প্রায় ৩,৪০০ কোটি ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ২ লক্ষ ৮২ হাজার কোটির চুক্তি হয়েছে দুই দেশের সংস্থার মধ্যে।অন্যদিকে, একই দিনে ফ্রান্সের সংস্থা এয়ারবাসের সঙ্গেও একটি চুক্তি হয়েছে এয়ার ইন্ডিয়ার। ২৫০টি এয়ারবাসের বিমান কেনার চুক্তি করেছে ভারত। প্রধানমন্ত্রী এই চুক্তিকে ভারত-ফ্রান্স সম্পর্কের প্রতীক বলে অভিহিত করেছেন।

তিনি বলেন, গত ৮ বছরে ভারতের মোট বিমানের সংখ্যা ৭৪ থেকে বেড়ে ১৪৭ হয়েছে। ধীরে ধীরে ভারতের বিমান পরিবহন খাত বিশ্বের তৃতীয় বৃহত্তম বাজার হয়ে উঠছে। আগামী ১৫ বছরে ভারতের ২,০০০-এরও বেশি বিমানের প্রয়োজন হবে। এছাড়া, সরকারের ‘উড়ান’ প্রকল্পের জন্য দেশের প্রান্তিক এলাকাগুলিও এবার বিমান পরিষেবা পাবে বলে জানিয়েছেন তিনি। সূত্র : হিন্দুস্তান টাইমস।

 

 

শেয়ার করুন