নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেট্রোরেলে সংরক্ষিত কোচে স্বস্তি নারীদের

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২৩ | ০১:৪৮ পূর্বাহ্ণ | আপডেট: ২৫ অক্টোবর ২০২৩ | ০১:৪৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
মেট্রোরেলে সংরক্ষিত কোচে স্বস্তি নারীদের

কোচ সংরক্ষিত করায় মেট্রোরেলে ভ্রমণের আগ্রহ বাড়ছে নারী যাত্রীদের

মেট্রোরেলের প্রথম কোচটি শুধু নারীদের জন্য নির্ধারণ করেছে কর্তৃপক্ষ। নারীদের চলাচল নিরাপদ ও নির্বিঘ্ন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মেট্রোরেল কর্তৃপক্ষের এ উদ্যোগ। এতে স্বস্তি ফিরেছে নারী যাত্রীদের মধ্যে। তারা বলেন, ঢাকায় গণপরিবহনে চলাচলে নারীদের যে ভোগান্তি পোহাতে হয়, সেখানে এক স্বস্তির জায়গা তৈরি করে দিয়েছে মেট্রোরেল।

সোমবার (২৩ অক্টোবর) মেট্রোরেলের উত্তরা উত্তর-আগারগাঁও রুটের বেশ কয়েকটি স্টেশন ঘুরে দেখা যায়—স্টেশনে নারীদের মেট্রোরেলে উঠানামার জন্য সংরক্ষিত গেট রয়েছে। এই গেটে ও প্ল্যাটফর্মের ওপরে নির্দেশিকা দেওয়া রয়েছে। সচেতন নারী যাত্রীরা আগে থেকেই সংরক্ষিত অংশে এসে মেট্রোরেলের জন্য অপেক্ষায় থাকেন। স্টেশনে মাইকে বারবার প্রচার করা হচ্ছে—সামনের কোচ নারীদের জন্য সংরক্ষিত। ভুল করে কোনও পুরুষ সংরক্ষিত কোচের সামনে এসে দাঁড়ালে উপস্থিত নিরাপত্তা সদস্যরা তাদের সরিয়ে দিচ্ছেন।


এখনও অনেক নারী যাত্রী সংরক্ষিত কোচ সম্পর্কে জানেন না

সংরক্ষিত কোচ ব্যবস্থাকে স্বাগত জানিয়ে কথা ইসলাম নামে এক নারী যাত্রী বলেন, ‘এটা বলার অপেক্ষা রাখে না যে মেট্রোরেলে আলাদা কোচ ব্যবস্থা নারীযাত্রীদের জন্য কতটা স্বস্তির ও নিরাপদের। ভিড় থাকলেও এক কোচে যখন সবাই নারী, তখন সেই অস্বস্তি ফিলটা আর থাকে না।

শায়লা আক্তার নামে চাকরিজীবী আরেক নারী যাত্রী বলেন, ‘জ্ঞান হবার পর থেকেই দেখে আসছি ঢাকার গণপরিবহনে যাতায়াত করা আমাদের জন্য কতটা ভোগান্তির। কত যে বিব্রতকর অবস্থায় পড়তে হয় এখনও। এরকম বাস্তবতায় মেট্রোরেলের মতো একটা সার্ভিস পাওয়া এবং সেখানে নারীদের জন্য আলাদা কোচ—অভাবনীয় উদ্যোগ। সরকারকে ধন্যবাদ জানানোর ভাষা নেই। শুধু বলবো, চলাচলের সব ক্ষেত্রেই নারীদের জন্য যেন এরকম সুশৃঙ্খল ব্যবস্থা রাখা হয়। তাহলে কর্মক্ষেত্রে নারীদের উপস্থিতি আরও বাড়বে বলে আমি মনে করি।’

নারী যাত্রীরা মনে করেন, সংরক্ষিত কোচের বিষয়ে আরও প্রচারণা দরকার। 

যেসব নারী যাত্রীর মেট্রোরেলের সংরক্ষিত কোচ সম্পর্কে জানা রয়েছে, তারা নিয়মিতই তা ব্যবহার করছেন। তবে এখনও অনেক নারী যাত্রীর সংরক্ষিত কোচ সম্পর্কে জানা নেই। ফলে ভিড় ঠেলে অন্যান্য কোচে উঠে থাকেন। এমনকি অনেক পুরুষ যাত্রীও এই বিষয়ে জানেন না। ফলে ভিড়ের মাঝে তারাও নারীদের কোচে উঠে পড়েন। তাই এ বিষয়ে আরও প্রচারণা দরকার বলে মনে করেন নিয়মিত যাতায়াত করা নারী যাত্রীরা।

নিয়মিত যাতায়াত করা শাম্মি আহমেদ নামে এক যাত্রী বলেন, ‘এখনও অনেক নারী যাত্রী আছেন, যারা সংরক্ষিত কোচ সম্পর্কে জানেন না। প্রায়ই কাউকে না কাউকে কৌতূহল নিয়ে জিজ্ঞাস করতে দেখেছি। আবার কিছু পুরুষ যাত্রী আছেন, ভিড়ের মধ্যে নারীদের কোচে উঠে পড়েন। তখন আমরা বললে তিনি কোচ চেঞ্জ করে পাশের কোচে চলে যান। প্রচারণা চালালে মেট্রোরেলে নারী যাত্রীরা আরও সুফল পাবেন বলে তিনি মনে করেন। সূত্র : বাংলা ট্রিবিউন

শেয়ার করুন