নিউইয়র্ক     শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মিয়ানমার জান্তার বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৮ নভেম্বর ২০২২ | ০৪:২৪ পূর্বাহ্ণ | আপডেট: ০৮ নভেম্বর ২০২২ | ০৪:২৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
মিয়ানমার জান্তার বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ

মিয়ানমারে জান্তা বাহিনীর বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ উঠেছে। জান্তার বিমানবাহিনী দেশের উত্তরাঞ্চলীয় রাজ্য কাচিনে রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে বলে অভিযোগ করেছে বিদ্রোহী গোষ্ঠী কাচিন ইন্ডিপেন্ডেন্স আর্মি (কেআইএ)। কাচিন নিউজ গ্রুপ এ খবর জানিয়েছে।

কেআইএ’র এক কর্মকর্তা জানিয়েছেন, গত ২৪ অক্টোবর কাচিন রাজ্যের মোমাউকের লোন জা বুমে (পাহাড়) বিমান হামলার সময় রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে সরকারি বার্মা আর্মি (বিএ)। ওই পাহাড়ে কাচিন বিদ্রোহী যোদ্ধাদের পাশাপাশি কাচিন পিপল’স ডিফেন্স ফোর্সের (কেপিডিএফ) যোদ্ধারাও লুকিয়ে রয়েছে।

ওই কর্মকর্তা বলেন, অস্ত্রগুলো মাটিতে আঘাত করার পরপরই আমরা খুব ক্লান্ত এবং দুর্বল হয়ে পড়ি, তখন ধোঁয়ার বিশাল মেঘ তৈরি হয়। আমরা কিছুই করতে পারিনি। কেপিডিএফের এক কর্মকর্তা বলেন, শ্বেগু টাউনশিপের মায়ো হ্লা গ্রামে সেনাবাহিনী রাসায়নিক অস্ত্র দিয়ে তাদের ওপর হামলা চালায়। সেপ্টেম্বর থেকে সামরিক জান্তা মোমাউক টাউনশিপে এবং কাচিন রাজ্য ও সাগাইং অঞ্চলের সীমান্তে প্রতিরোধ যোদ্ধাদের বিরুদ্ধে প্রায়ই জেট ফাইটার ব্যবহার করছে।

কাচিনের স্বায়ত্বশাসনের জন্য লড়াই করছে বিদ্রোহী গোষ্ঠী কাচিন ইন্ডিপেন্ডেডেন্স আর্মি (কেআইএ)। গত বছরের ফেব্রুয়ারিতে অভ্যত্থানের মধ্যদিয়ে সেনাবাহিনীর ক্ষমতা দখলের পর জান্তাবিরোধী ছায়া সরকার (এনইউজি) যে পিপল’স ডিফেন্স ফোর্স গঠন করে তার সঙ্গে যোগ দেয় কিআইএ’র যোদ্ধারা।

গত দশকের শুরু (২০১১) থেকেই এ অঞ্চলে বিমান হামলা চালিয়ে আসছে সরকারি বাহিনী। তবে সম্প্রতি সেই হামলা বৃদ্ধি পেয়েছে। ভয়াবহ এসব হামলা থেকে বাঁচতে লাখ লাখ নিরীহ অধিবাসী এলাকা ছেড়ে পালিয়েছে।গত ২৫ অক্টোবর ওই রাজ্যে বিদ্রোহীদের একটি কনসার্টে বিমান হামলা চালায় তারা। হামলায় বহু মানুষ হতাহত হয়।

কমপক্ষে ৮০ জন নিহত ও আরও শতাধিক আহত হয়। স্বায়ত্তশাসন সংগ্রামের ৬২ বর্ষপূর্তিতে ওই কনসার্ট আয়োজন করেছিল কাচিন ইন্ডিপেন্ডেন্স আর্মি (কেআইএ)। কনসার্টে জড়ো হওয়া হাজার মানুষের মধ্যে এ হামলা চালানো হয়। তবে জান্তা বাহিনী এবার বিমান হামলার সঙ্গে রাসায়নিক অস্ত্র ব্যবহার করে হামলা চালাচ্ছে বলে অভিযোগ উঠল।

শেয়ার করুন