নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিয়ানমার জান্তার তেল-গ্যাস কোম্পানির ওপর মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০১ নভেম্বর ২০২৩ | ০৮:৩৪ পূর্বাহ্ণ | আপডেট: ০১ নভেম্বর ২০২৩ | ০৮:৩৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
মিয়ানমার জান্তার তেল-গ্যাস কোম্পানির ওপর মার্কিন নিষেধাজ্ঞা

মার্কিন অর্থ মন্ত্রণালয়। ছবি : সংগৃহীত

মিয়ানমারের জান্তা সরকারের কোম্পানি ওয়েল অ্যান্ড গ্যাস এন্টারপ্রাইজের (এমওজিই) ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এই কোম্পানির মাধ্যমে সবচেয়ে বেশি বৈদশিক মুদ্রা আয় করে থাকে দেশটির সামরিক সরকার। বুধবার (১ নভেম্বর) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

এক বিবৃতিতে মার্কিত অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ১৫ ডিসেম্বর থেকে যুক্তরাষ্ট্রের নতুন এই পদক্ষেপ কার্যকর হবে। এ পদক্ষেপের কারণে যুক্তরাষ্ট্রে মিয়ানমারের এই কোম্পানিটির বেশকিছু আর্থিক পরিষেবা বন্ধ হয়ে যাবে। এসব পরিষেবার মধ্যে রয়েছে ঋণ, অ্যাকাউন্ট, বীমা, বিনিয়োগ ও অন্যান্য পরিষেবা।

দেশের তেল ও গ্যাস থেকেই সবচেয়ে বেশি আয় করে থাকে মিয়ানমারের সামরিক সরকার। সরকারি তথ্য অনুযায়ী, ২০২২ সালের ৩১ মার্চ থেকে ছয় মাসে শুধু এই খাত থেকে ১৭২ কোটি ডলার আয় করেছে জান্তা সরকার। মিয়ানমারের এই অতি গুরুত্বপূর্ণ খাতটির নিয়ন্ত্রক প্রতিষ্ঠান হলো ওয়েল অ্যান্ড গ্যাস এন্টারপ্রাইজ। ওয়েল অ্যান্ড গ্যাস এন্টারপ্রাইজ ছাড়াও ব্রিটেন ও কানাডার সঙ্গে যুৎপথভাবে মিয়ানমার জান্তা সরকারের সঙ্গে সংশ্লিষ্ট তিনটি সংস্থা ও পাঁচ ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন।

অর্থ মন্ত্রণালয়ের এমন পদক্ষেপের পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, আমাদের এমন পদক্ষেপ মিয়ানমার জান্তা সরকারকে জবাবদিহির আওতায় আনার প্রচেষ্টাকে আরও জোরদার করবে। দেশটির জান্তা সরকারের কাছে অস্ত্র, বিমানের জ্বালানি ও রাজস্ব প্রবাহ বন্ধ করতে সব দেশকে দৃশ্যমান পদক্ষেপ নিতে আমরা উৎসাহিত করে যাব।

শেয়ার করুন