নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিত্রতা মানেই দাসত্ব নয় – ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২৩ | ০১:১৯ পূর্বাহ্ণ | আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ | ০১:১৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
মিত্রতা মানেই দাসত্ব নয় – ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ

যুক্তরাষ্ট্রের মিত্র দেশ হওয়া সত্ত্বেও সাম্প্রতিক তিন দিনের চীন সফরের কারণে সমালোচিত হচ্ছেন ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ। চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে চীনের সাথে একরকম বৈরিতা তৈরি হয়েছে যুক্তরাষ্ট্রের। এই ধরণের সমালোচনার প্রেক্ষিতে ফ্রান্সের রাষ্ট্রপতি মিত্রতা মানেই দাসত্ব নয় বলে জানান।

বিবিসি জানিয়েছে, চীনে তিন দিনের রাষ্ট্রীয় সফরের এক সপ্তাহ পর একটি সাক্ষাৎকারে ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে চলমান উত্তাপে ফ্রান্সকে আটকে রাখা উচিত নয়।’ তিনি বলেন, ‘মার্কিন মিত্র হওয়ার মানেই দাস হওয়া নয়।’ তার এমন মন্তব্যের কারণে আটলান্টিকের দুই তীরের দুটি দেশ অর্থাৎ যুক্তরাষ্ট্র ও চীনের রাজনীতিবিদ এবং অন্যান্য ব্যক্তিত্বদের সমালোচনার শিকার হয়েছেন তিনি।

গত বুধবার (১২ এপ্রিল) নেদারল্যান্ড সফরকালে তিনি মন্তব্যের পক্ষে বলেন, মিত্র হওয়ার অর্থ এই নয় যে দাস হওয়া, এর মানে এই নয় যে আমাদের নিজেদের জন্য চিন্তা করার অধিকার নেই। তিনি বলেন, তাইওয়ানে চলমান অবস্থা এবং চীনের এক চীন নীতি ও পরিস্থিতির শান্তিপূর্ণ সমাধানের অনুসন্ধানকে ফ্রান্স সমর্থন করে।

সাবেক রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট ম্যাক্রোঁকে চীনের সাথে সহযোগিতা করার জন্য অভিযুক্ত করেছেন। তার এই অভিযোগের বিষয়ে ফরাসী প্রেসিডেন্ট কোন প্রতিক্রিয়া জানাবেন না বলে জানিয়েছেন। এদিকে হোয়াইট হাউস ট্রাম্পের মন্তব্যটি প্রত্যাখ্যান করে বলেছে, ‘বাইডেন প্রশাসন ফ্রান্সের সাথে আমাদের দুর্দান্ত দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে সন্তুষ্ট এবং আত্মবিশ্বাসী।’ অপরপক্ষে চীন ফরাসী প্রেসিডেন্ট ম্যাক্রোঁর মন্তব্যের প্রশংসা করেছে এবং বলেছে, যে তারা সমালোচনায় অবাক হয়নি।

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন