নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্কের আবু হুরায়রা জামে মসজিদের উদ্বোধনী অনুষ্ঠানে মানুষের ঢল

মানবতার কল্যানে কাজ করতে মুসলিম কমিউনিটির প্রতি মেয়র এরিক এডামস এর আহ্বান

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৫ মার্চ ২০২৩ | ০১:১০ পূর্বাহ্ণ | আপডেট: ২৫ মার্চ ২০২৩ | ০১:১০ পূর্বাহ্ণ

ফলো করুন-
মানবতার কল্যানে কাজ করতে মুসলিম কমিউনিটির প্রতি মেয়র এরিক এডামস এর আহ্বান

নিউইয়র্ক : আরব স্থাপত্য শৈলিতে নির্মিত নিউইয়র্কের আবু হুরায়রা জামে মসজিদ উদ্বোধন হয়েছে। পবিত্র রমজানকে সামনে রেখে উপচে পড়া মুসল্লী আর কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে গত শনিবার (১৮ মার্চ) আনুষ্ঠানিকভাবে মসজিদটির উদ্বোধন করেন নিউয়র্ক সিটির মেয়র এরিক এডাম। এসময় হাজারো মুসল্লির সামনে বক্তব্যে মেয়র বলেছেন, আমেরিকা কোন নির্দিষ্ট ধর্মের মানুষের নয়, আমেরিকা সবার। ধর্ম চর্চার সুযোগ ও অধিকার সবার জন্য সমান। এসময় ধর্মপ্রাণ মুসলমানরা মেয়র এডামসকে প্রবল উচ্ছাসে মোবারকবাদ জানান।

গত ১৮ মার্চ শনিবার দুপুর ১২টায় ইস্ট জ্য াকসন হাইটসের নিকটবর্তী এলমাস্ট এর নবনির্মিত আবু হুরায়রা জামে মসজিদ উদ্বোধন করতে আসেন নিউয়র্ক সিটি মেয়র এরিক এডামস। মুসলিম সম্প্রদায়ের ধর্মীয় আবেগের প্রতি সম্মান জানিয়ে মেয়র মাথায় সাদা রংয়ের একটি টুপি পড়েন। এসময় আবেগ, উচ্ছাসের সাথে মেয়রকে স্বাগত জানান মুসল্লিরা। এরপর ফিতা কেটে মসজিদ উদ্বোধনের পর মেয়র এডাম উপস্থিত মুসল্লিদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। মেয়র তার বক্তব্যে আরো বলেন, সব ধর্মের মূল চেতনা মানুষের কল্যাণ। ধর্মীয় আচার অনুষ্ঠানের পাশাপাশি তিনি সবাইকে মানবতার কল্যাণে কাজ করার আহবান জানান।

অনুষ্ঠানে মেয়র ছাড়াও ইউএস কংগ্রেসওম্যান গ্রেস মেং, নিউইয়র্ক স্টেট সিনেটর জেসিকা রামোস, কুইন্স ডিস্ট্রিক্ট এটর্নি ম্যালিন্ডা ক্যাটস এবং স্টেট এসেম্বলীওম্যান জেনিফার রাজকুমার, মসজিদের ট্রাষ্টি, কুইন্স ডেমোক্র্রাটিক পার্টির ডিষ্ট্রিক্ট এট লার্জ এবং ইউএস সুপ্রীম কোর্টের এটর্নী মঈন চৌধুরী, পরিচালনা কমিটিরর সভাপতি মোহাম্মদ এ রউফ (রশীদ), সেক্রেটারী নবী হোসেন প্রমুখ মুসল্লিদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন। এসময় বক্তারা তাদের বক্তব্যে নিউইয়র্কের উন্নয়ন, অগ্রগতিতে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার বন্ধুত্বপূর্ন সহাবস্থানের ওপর জোর দেন।

অনুষ্ঠানে মেয়রের বক্তব্যের আগে শেয়র এরিক এডামস, ইউএস কংগ্রেসওম্যান গ্রেস মেং, নিউইয়র্ক স্টেট সিনেটর জেসিকা রামোস, কুইন্স ডিস্ট্রিক্ট এটর্নি ম্যালিন্ডা ক্যাটজ এবং স্টেট এসেম্বলীওম্যান জেনিফার রাজকুমার-এর হাতে একটি করে পবিত্র কোরআন শরীফের কপি (ইংরেজী অনুবাদ) তুলে দেন মসজিদের ট্রাষ্টি এটর্নী মঈন চৌধুরী। এর আগে মেয়রকে একটি টুপি পরিয়ে দেয়া হয়।

উল্লেখ্য, প্রায় তিন মিলিয়ন ডলার ব্যয়ে নির্মিত আবু হুরায়রা জামে মসজিদের উদ্বোধনের মধ্য দিয়ে কুইন্সে বসবাসরত মুসলিম কমিউনিটির দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হয়েছে বলে জানান উদ্যোক্তারা। শনিবারই ফজরের নামাজ আদায়ের মাধ্যমে মসজিদটিতে পাচ ওয়াক্ত নামাজ আদায় শুরু হয়েছে। উদ্যোক্তারা জানান, এটি কেবল নামাজ আদায়ের জায়গা নয়, এটি হবে একটি পূর্ণাঙ্গ ইসলামিক সেন্টার। সেই লক্ষ্যে কাজ এগিয়ে চলেছে। আরো উল্লেখ্য, জ্যাকসন হাইটস ইসলমিক সেন্টারের একটি প্রকল্প আবু হুরায়রা জামে মসজিদ। এই নির্মান কাজে কন্ট্রাক্টর হিসেবে কাজ করেছেন গৌরাঙ্গ কন্ডুর মালিকানাধীন নির্মাণ প্রতিষ্ঠা। খবর ইউএনএ’র।

শেয়ার করুন