নিউইয়র্ক     রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাঝসমুদ্রে যাত্রীবাহী ফেরিতে আগুন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৮ জুন ২০২৩ | ০২:৪৮ পূর্বাহ্ণ | আপডেট: ১৮ জুন ২০২৩ | ০২:৪৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
মাঝসমুদ্রে যাত্রীবাহী ফেরিতে আগুন

দক্ষিণপূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনে মাঝসমুদ্রে একটি যাত্রীবাহী ফেরিতে আগুন লেগেছে। ওই সময় ফেরিটিতে ক্রুস ও যাত্রীসহ ১২০ জন মানুষ ছিলেন। অগ্নিকাণ্ডের পরপরই তাদের উদ্ধারে দ্রুত ঘটনাস্থলে ছুটে যায় কোস্টগার্ডের একটি উদ্ধারকারী জাহাজ। রোববার (১৮ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

এম/ভি এসপারাঞ্জা স্টার নামের ফেরিটিতে রোববার ভোর বেলা আগুন লাগে। এটি সিকোইজোর প্রদেশ থেকে ফিলিপাইনের মধ্যাঞ্চলের বোহোল প্রদেশে যাচ্ছিল বলে জানিয়েছে কোস্টগার্ড। তবে ফেরিটি থেকে কতজনকে উদ্ধার করা হয়েছে বা কোনো হতাহতের ঘটনা ঘটেছে কিনা সেটি তাৎক্ষণিকভাবে জানায়নি সমুদ্রসীমার নিরাপত্তা রক্ষায় নিয়োজিত এ বাহিনীটি।

কোস্টগার্ডের প্রকাশিত ভিডিও ও ছবিতে দেখা যায়, ফেরিটির এক কোণার দু’টি ডেক থেকে কালো ধোঁয়ার কুণ্ডলি বের হচ্ছে। ওই সময় আগুন নেভাতে কোস্টগার্ডের একটি নৌযান থেকে পানি ছিটানো হচ্ছিল। এছাড়া ওই সময় ঘটনাস্থলে মাছ ধরার ও অন্য আরেকটি নৌকা দেখা যাচ্ছিল। তবে কোস্টগার্ডের ভিডিও এবং ছবিতে জ্বলতে থাকা ফেরিটির ৬৫ যাত্রী ও ৫৫ ক্রুর কাউকেই দেখা যায়নি।

গত মার্চে ফিলিপাইনের দক্ষিণাঞ্চলের বাসিলান প্রদেশে ২৫০ জন যাত্রীবাহী একটি ফেরিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ওই দুর্ঘটনায় সবমিলিয়ে ৩১ জন যাত্রী ও ক্রু প্রাণ হারান। ১৯৮৭ সালে দেশটিতে ডোনা পাজ নামের একটি ফেরি জ্বালানিবাহী ট্যাংকারের সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায়। ওই ঘটনায় নিহত হন ৪ হাজার ৩০০ জন। যা আধুনিক সময়ে বিশ্বের সবচেয়ে ভয়াবহ নৌ দুর্ঘটনা। সূত্র: আল জাজিরা

শেয়ার করুন