নিউইয়র্ক     মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ভেঙে পড়তে পারে ইউক্রেন’

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০২২ | ১১:২০ পূর্বাহ্ণ | আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২২ | ১১:২০ পূর্বাহ্ণ

ফলো করুন-
‘ভেঙে পড়তে পারে ইউক্রেন’

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটের প্রধান ইয়েন্স স্টলটেনবার্গ বলেছেন, ইউক্রেন কঠিন শীতকাল পার করতে যাচ্ছে। এসময় ইউক্রেনকে অবশ্যই রাশিয়ার বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখতে হবে তা না হলে দেশটি নিজের স্বাধীনতা হারাতে পারে।

ন্যাটো মহাসচিব বলেন, ‘যদি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও রাশিয়া যুদ্ধ বন্ধ করে তাহলে আমরা শান্তি পাবে। কিন্তু ইউক্রেন যদি যুদ্ধ বন্ধ করে তাহলে তারা স্বাধীন জাতির মর্যাদা হারাবে।’ জার্মানির রামস্টেইন সামরিক ঘাঁটিতে এক বৈঠকের অবকাশে বার্তাসংস্থা এপিকে একথা বলেন তিনি।

রাশিয়া-ইউক্রেন চলমান সংঘাত কত দিন অব্যাহত থাকবে সে ব্যাপারে সময়সীমা উল্লেখ করতে অস্বীকৃতি জানান ন্যাটো মহাসচিব। তবে আলোচনার কোনো এক পর্যায়ে এই সংঘাত বন্ধ হতে পারে বলে তিনি মন্তব্য করেন। তবে এখনো পর্যন্ত রাশিয়া ইউক্রেনে তার লক্ষ্য অর্জনের বিষয়ে ক্ষান্ত দেওয়ার কোন ইঙ্গিত দেয়নি।

ইয়েন্স স্টলটেনবার্গ দাবি করেন, ‘রাশিয়ার আসল লক্ষ্য হচ্ছে ইউক্রেনের নিয়ন্ত্রণ হাতে নেওয়া। সেক্ষেত্রে অন্তত আগামী শীতকালের জন্য আমাদেরকে প্রস্তুতি নিতে হবে।’ ন্যাটো মহাসচিব বলেন, চলমান সংঘাতে ইউক্রেনকে অবশ্যই সব ধরনের সমর্থন এবং সহযোগিতা দেওয়া অব্যাহত রাখতে হবে। এমনকি আসন্ন শীতে প্রয়োজনীয় ইউনিফর্ম, জেনারেটর, তাঁবু এবং অন্যান্য জিনিসপত্র ইউক্রেনের সেনাদেরকে দিতে হবে।

তিনি আরো বলেন, গত শীতকালে ইউক্রেনের যে সেনা সদস্য ছিল বর্তমানে তার চেয়ে তিন গুণ বেশি সেনা রয়েছে। সেক্ষেত্রে আসন্ন শীতকালে ইউক্রেনের সামরিক বাহিনীর জন্য বাড়তি রসদের প্রয়োজন রয়েছে। ন্যাটো মহাসচিব বলেন, চলমান যুদ্ধ একটি চূড়ান্ত মুহূর্তের দিকে এগিয়ে চলেছে। রাশিয়ার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে ইউক্রেন এবং দখল হয়ে যাওয়া কিছু এলাকা পুনর্দখল করেছে।
পরিচয়/এমউএ

শেয়ার করুন