নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভূমধ্যসাগরের তলদেশে মিলল প্রাচীন মালবাহী জাহাজ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৮ জুলাই ২০২৩ | ০৯:২২ পূর্বাহ্ণ | আপডেট: ২৮ জুলাই ২০২৩ | ০৯:২২ পূর্বাহ্ণ

ফলো করুন-
ভূমধ্যসাগরের তলদেশে মিলল প্রাচীন মালবাহী জাহাজ

ভূমধ্যসাগরের তলদেশে মিলেছে প্রাচীন রোমান সভ্যতার একটি মালবাহী জাহাজের ধ্বংসাবশেষ। প্রত্নতাত্ত্বিকরা বলছেন, জাহাজটি খ্রিস্টপূর্ব প্রথম অথবা দ্বিতীয় শতকের। সাগরের নিচে জাহাজ খুঁজে পাওয়ার বিষয়টিকে ‘বিশেষ ও অসাধারণ’ হিসেবে অভিহিত করেছেন তারা।

ইতালির রাজধানী রোম থেকে ৮০ কিলোমিটার দূরে অবস্থিত বন্দর নগরী সিভিতাভেসিয়ার অদূরে সমুদ্রের ৫২৪ ফুট গভীরে জাহাজটি পাওয়া যায়। এটি অসংখ্য ছোট বয়ামে (জার) ঠাসা ছিল।
ইতালির প্রত্নতত্ত্ব অনুসন্ধানকারী সংস্থা কালচারাল হেরিটেজ প্রটেকশন পুলিশ স্কোয়াড এবং ন্যাশনাল সুপারেনটেনডেন্সি ফর আন্ডারওয়াটার কালাচারাল হেরিটেজের স্কুবা ডাইভাররা জাহাজটি খুঁজে পান।

কালচারাল হেরিটেজ প্রটেকশন পুলিশ স্কোয়াড ইউনিট এক বিবৃতিতে বলেছে, ‘এই অসাধারণ আবিষ্কার রোমান জাহাজ ডুবে যাওয়ার বিষয়টির একটি গুরুত্বপূর্ণ উদাহরণ বহন করে। যেটি উপকূলে আসার সময় সামুদ্রিক বিপদের মুখে পড়েছিল। এছাড়া এটি প্রাচীন জাহাজ পথের স্বাক্ষ্য বহন করে।’ পুলিশ জাহাজটিতে আরও অনুসন্ধান এবং এটি রক্ষায় কাজ করছে।

সমুদ্রের নিচে পাওয়া জাহাজটি ২০ মিটার লম্বা। এটির ভেতর কয়েকশ রোমান বয়াম পাওয়া গেছে। এ বয়ামগুলো ‘আমফোরা’ নামে পরিচিত। এগুলো দেখতে অনেকটা চারকোণা টিউবের মতো। তবে এসব বয়াম কী কাজে ব্যবহার করা হতো সেটি জানা যায়নি। এদিকে ইতালির ভূমধ্যসাগরীয় উপকূলীয় এলাকাগুলোয় সাগরের নিচে প্রাচীন আমলের মূলবান জিনিসপত্র রয়েছে। এগুলো যেন চুরি না হয় সেজন্য পুলিশ সেখানে সবসময় সতর্ক থাকে। সূত্র: দ্য গার্ডিয়ান

শেয়ার করুন