নিউইয়র্ক     শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ

ভারত-অস্ট্রেলিয়ার মহারণ শুরু আজ, কেমন হবে একাদশ ?

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৭ জুন ২০২৩ | ০৩:২২ পূর্বাহ্ণ | আপডেট: ০৭ জুন ২০২৩ | ০৩:২২ পূর্বাহ্ণ

ফলো করুন-
ভারত-অস্ট্রেলিয়ার মহারণ শুরু আজ, কেমন হবে একাদশ ?

টানা দ্বিতীয় বারের মতো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে ভারত। প্রথম আসরে তারা নিউজিল্যান্ডের কাছে শিরোপা খুইয়েছিল। তবে এবার প্রথমবারের মতো টেস্ট ফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া। আজ (৭ জুন) বিকাল সাড়ে ৩টায় ইংল্যান্ডের ওভালে শুরু হবে মহারণ ম্যাচটি। তার আগে উভয় দলের ক্রিকেটার ও কোচরা মৌখিক লড়াইয়ে নেমেছেন। ফেভারিট তকমা দিয়ে বল ঠেলে দিচ্ছেন একে অপরের দিকে। চলছে সেরা একাদশ গঠন নিয়েও নানা জল্পনা।

গুরুত্বপূর্ণ এই লড়াইয়ে নামার আগে আলোচনায় এসেছে পিচ, আবহাওয়া এবং দুই দলের সম্ভাব্য একাদশ নিয়ে। কঠোর অনুশীলনে কেউ কাউকে ছাড় না দেওয়ার ইঙ্গিত দিয়ে রেখেছে। তবে নিরপেক্ষ ইংলিশ ভেন্যু কার পক্ষে কতটা আচরণ করে সেটাই এখন দেখার বিষয়। বিশেষত অজি পেসারদের গতির সঙ্গে পরীক্ষা চলবে ভারতীয় ব্যাটিংয়ের। তার মানে এই নয় যে অস্ট্রেলিয়ার ব্যাটিং কিংবা রোহিত শর্মাদের বোলিং পার্থক্য গড়বে না। তাদের মধ্যেও উপভোগ্য লড়াই হতে পারে বলে আশাপ্রকাশ করেছেন দেশ দুটির সাবেক ক্রিকেটাররা। ভারতের মাটিতে সর্বশেষ বর্ডার-গাভাস্কার সিরিজে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া। চার ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে জিতেছিল ভারত। তবে সিরিজে ভারতের পিচ নিয়ে তুমুল সমালোচনা দেখা দিয়েছিল। কিন্তু এবার দু’দলের লড়াই হবে ইংলিশ ভেন্যুতে। যদিও সেই কন্ডিশন কিছুটা বেশি চেনা অস্ট্রেলিয়ার। তবে দু’দলের ক্রিকেটাররাই মূল পার্থক্য গড়ে দেবেন।

যেমন হতে পারে ভারতের একাদশ
অধিনায়ক রোহিত শর্মা এবং শুভমান গিল একপ্রকার ভারতের ওপেনিংয়ে নামবেন বলে অনেকটাই নিশ্চিত। ফলে শুরুতেই লাল বলে অস্ট্রেলিয়ান পেসারদের বাউন্স এবং সুইংয়ে কঠিন পরীক্ষায় লড়তে হতে পারে রোহিতদের। মিডল অর্ডারের তিন থেকে পাঁচ নম্বর পজিশনে যথাক্রমে দেখা যেতে পারে চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি ও অজিঙ্কা রাহানেকে। পূজারা ও কোহলি পরীক্ষিত। লোকেশ রাহুল এবং ঋষভ পান্তের অনুপস্থিতিতে দলে ফেরা রাহানেকে খেলাতে পারেন রোহিত।

একইসঙ্গে রাহুলের অনুপস্থিতি স্বাভাবিকভাবেই উইকেটের পেছনে শ্রীকর ভারতকে সুযোগ এনে দিতে পারে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ইতোমধ্যে ঘরের মাঠের চার টেস্টে খেলেছেন ভারত। যদিও তিনি সেভাবে নজর কাড়তে পারেননি। এক্ষেত্রে অভিষেকের অপেক্ষায় থাকা ঈশান কিশানেরও সুযোগ মিলতে পারে। তবে ইংল্যান্ডের কন্ডিশনে তাকে হঠাৎ করেই নামানো হবে কিনা রয়েছে সেই প্রশ্ন।

পেস সহায়ক পিচে ভারতের মূল অস্ত্র হতে পারেন মোহাম্মদ শামি ও মোহাম্মদ সিরাজ। লাল বলে তাদের সামর্থ্যের কথা ইতোমধ্যে জানান দিয়েছেন। তৃতীয় পেসার হিসেবে দেখা যেতে পারে উমেশ যাদবকে। এছাড়া বাড়তি ব্যাটার খেলাতে চাইলে বিবেচনায় আছেন পেস অলরাউন্ডার শার্দূল ঠাকুর। তবে দুজন স্পিনারকে একসঙ্গে খেলানো কিছুটা ঝুঁকি হতে পারে ভারতের। এক্ষেত্রে রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজার যেকোনো একজন একাদশে থাকতে পারেন। ব্যাটিং শক্তিশালী করতে চাইলে এক্ষেত্রে মোক্ষম অস্ত্র জাদেজা।

যেমন হতে পারে অস্ট্রেলিয়ার একাদশ
ওভালে পিচের গতিপ্রকৃতি বিবেচনায় প্যাট কামিন্সের অস্ট্রেলিয়া বেশি পেসার খেলাবে বলেই মনে হচ্ছে। সেজন্য পেস অলরাউন্ডাররা থাকবেন বাড়তি নজরে। উসমান খাজা অজিদের সাদা পোশাকে নিয়মিত ব্যাটার। আসন্ন ম্যাচকে সামনে রেখে ইংলিশ কাউন্টিতে ভারতীয় ব্যাটার পূজারার সঙ্গে ভালো প্রস্তুতি নিয়ে রেখেছেন অস্ট্রেলিয়ান ব্যাটার খাজা এবং স্টিভ স্মিথ। খাজার সঙ্গে ওপেন করতে পারেন ভারতে টেস্ট সিরিজ খেলা ট্র্যাভিস হেড। হেড যদিও আক্রমণাত্মক ব্যাটিংয়ে অভ্যস্ত।

অস্ট্রেলিয়ার এই দলের মূল শক্তি অলরাউন্ডার। মিডল অর্ডারের দুই ক্রিকেটার স্টিভ স্মিথ ও মার্নাশ লাবুশেনের ওপর দলের ব্যাটিং অনেকটাই নির্ভর করে। তাদের সঙ্গে থাকবেন নির্ভরযোগ্য ও ফর্মে থাকা অলরাউন্ডার ক্যামেরন গ্রিন। উইকেটকিপিংয়ে অজিদের দুটি বিকল্প রয়েছে। তবে জশ ইংলিশের চেয়ে অভিজ্ঞ অ্যালেক্স ক্যারিকে খেলানোর সম্ভাবনা বেশি অস্ট্রেলিয়ার।

গ্রিন ছাড়াও অজি স্কোয়াডে আছেন অলরাউন্ডার মাইকেল নেসের। গত কাউন্টিতেও তিনি ব্যাট-বলে ভাল পারফর্ম করেছেন। ভারত তাকে আগে মোকাবিলা করেনি। তাই চমক হিসাবে নেসেরকে ব্যবহার করতে পারে অস্ট্রেলিয়া। তবে দলের বোলিং আক্রমণ পাকা। অধিনায়ক প্যাট কামিন্সের সঙ্গে মিচেল স্টার্ক খেলবেন। কামিন্স জানিয়ে দিয়েছেন স্কট বোলান্ডের খেলাও চূড়ান্ত। দলের একমাত্র স্পিনার হিসাবে খেলবেন নাথান লায়ন। ভারতে টড মারফিকে খেলালেও ওভালের উইকেটে দুই স্পিনার খেলানোর সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। সূত্র : ঢাকা পোস্ট

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন