নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি পাক সেনাপ্রধানের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০২২ | ০৫:০৮ পূর্বাহ্ণ | আপডেট: ০৫ ডিসেম্বর ২০২২ | ০৫:০৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
ভারতের বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি পাক সেনাপ্রধানের

FILE PHOTO: An aerial view shows oil tank cars and railroad freight wagons in Omsk, Russia May 24, 2022. Picture taken with a drone. REUTERS/Alexey Malgavko

ভারত যদি পাকিস্তানের বিরুদ্ধে আগ্রাসন চালায় তাহলে দেশটির সামরিক বাহিনী মাতৃভূমির প্রতি ইঞ্চি ভূখণ্ড রক্ষা করবে বলে মন্তব্য করেছেন নতুন পাক সেনাপ্রধান জেনারেল সাইয়্যেদ আসিম মুনির। রোববার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, বিরোধপূর্ণ কাশ্মীরের সীমান্ত এলাকা পরিদর্শনের সময় মুনির এ মন্তব্য করেন। জেনারেল আসিম মুনির বলেন, তার সেনারা মাতৃভূমির প্রতি ইঞ্চি রক্ষা করার জন্য প্রস্তুত।

সম্প্রতি গিলগিট বালতিস্তান এবং জম্মু ও কাশ্মীর নিয়ে ভারত দায়িত্ব-জ্ঞানহীন মন্তব্য করেছে উল্লেখ করে তিনি বলেন, আমি সুস্পষ্ট করে বলতে চাই- পাকিস্তানের সশস্ত্র বাহিনী সবসময় প্রস্তুত রয়েছে, শুধুমাত্র তারা মাতৃভুমির প্রতি ইঞ্চি ভূখণ্ড রক্ষা করবে না বরং যদি পাকিস্তানের ওপর যুদ্ধ চাপিয়ে দেয়া হয় তাহলে শত্রুর বিরুদ্ধে কড়া জবাব দেয়া হবে।

এ সময় তিনি আরও বলেন, ভারত রাষ্ট্র কখনই তার ঘৃণ্য পরিকল্পনা অর্জন করতে সক্ষম হবে না। পাক সেনাপ্রধানের এই বক্তব্যের ব্যাপারে ভারত সরকার এখনও কোনো মন্তব্য করেনি।

এর আগে গত ২২ নভেম্বর ভারতের উত্তরাঞ্চলীয় সেনা কমান্ডার জেনারেল উপেন্দ্র দ্বিবেদি বলেছিলেন, ভারতের সরকার কোনো নির্দেশ দেয়ার সাথে সাথে সামরিক বাহিনী তা বাস্তবায়ন করবে। আমরা সবসময় নির্দেশ বাস্তবায়নের জন্য প্রস্তুত থাকব। সামরিক বাহিনী সবসময় এই বিষয়টি নিশ্চিত করতে প্রস্তুত থাকবে যে, যুদ্ধবিরতি কখনো ভাঙবে না, আর যদি কখনো ভেঙে যায় তবে তার কঠোর জবাব দেয়া হবে।

অন্যদিকে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, পাকিস্তান দখলকৃত কাশ্মীর সবসময় ভারতের অংশ ছিল এবং যথাসময়ে একে ফেরত আনা হবে। ভারতের এসব বক্তব্যের প্রেক্ষিতে আবারও উত্তেজনা বেড়েছে পাক-ভারত সীমান্ত অঞ্চলে। দুই দেশই জোরদার করেছে সীমান্ত নিরাপত্তা।

উল্লেখ্য, কাশ্মীর ৭৪০ কিলোমিটারের নিয়ন্ত্রণ রেখার মাধ্যমে দুই ভাগে বিভক্ত হলেও ভারত এবং পাকিস্তান দু’দেশই পুরো কাশ্মীরকে নিজেদের বলে দাবি করে। ১৯৭১ সালের সিমলা চুক্তি অনুসারে এই নিয়ন্ত্রণ রেখা প্রতিষ্ঠা করা হয়। সে সময় দুই দেশই এই সীমান্ত রেখাকে সম্মান করে চলার অঙ্গীকার করে কিন্তু পরবর্তীতে প্রায়ই দু’দেশ নিয়ন্ত্রণ রেখা লঙ্ঘনের জন্য পরস্পরকে অভিযুক্ত করে আসছে।

শেয়ার করুন