নিউইয়র্ক     শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাসিলিয়ায় দাঙ্গা: তদন্তে কাজ করবে ব্রাজিল যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২৩ | ০৫:৪৯ পূর্বাহ্ণ | আপডেট: ১৪ জানুয়ারি ২০২৩ | ০৫:৪৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
ব্রাসিলিয়ায় দাঙ্গা: তদন্তে কাজ করবে ব্রাজিল যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা

রাজধানী ব্রাসিলিয়ায় দাঙ্গার তদন্তে ব্রাজিল ও যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা একত্রে কাজ করবেন বলে প্রাথমিক আলোচনা শুরু করেছেন। ব্রাজিলের পক্ষ থেকে চাওয়া সংসদ সদস্যদের সহযোগিতায় যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে দুই বছর আগের তাণ্ডবের তদন্ত করা মার্কিন আইনপ্রণেতারা থাকবেন। বিষয়টি সম্পর্কে অবগত দুই ব্যক্তি এ তথ্য নিশ্চিত করেছেন। খবর রয়টার্স।

সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর কট্টর সমর্থকরা সম্প্রতি ব্রাজিলের বর্তমান প্রেসিডেন্ট লুলা দ্য সিলভাকে উৎখাতে সেনা অভ্যুত্থান চেয়ে রাজধানীতে বিভিন্ন গুরুত্বপূর্ণ সরকারি স্থাপনার দখল নিয়ে সেখানে তুমুল ভাঙচুর ও অরাজকতা চালায়।

২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটলে ডোনাল্ড ট্রাম্প সমর্থকদের হামলার তদন্তের দায়িত্বে থাকা প্রতিনিধি পরিষদের কমিটি সম্প্রতি বিলুপ্ত হয়েছে। ওই কমিটির চেয়ারম্যান বেনি থমসন আইনপ্রণেতাদের একজন, যাঁর কার্যালয়ের সঙ্গে ব্রাজিলে দাঙ্গার তদন্তে থাকা দেশটির আইনপ্রণেতাদের যোগাযোগ হয়েছে। আলোচনা এখনও প্রাথমিক পর্যায়ে থাকায় নিজের নাম প্রকাশ করতে রাজি হননি তিনি। থমসন বলেন, ৬ জানুয়ারি সিলেক্ট কমিটির কাজ ও চূড়ান্ত প্রতিবেদন নিয়ে আমি খুবই আনন্দিত। এই প্রতিবেদন যদি একই ধরনের অন্য তদন্তেও কাজে আসে, তাহলে আমি তাতে যে কোনোভাবে সহযোগিতা করব।

এদিকে বলসোনারোর উগ্র ডানপন্থি দলের প্রেসিডেন্ট ভদ্মাদেমার কোস্তা নেতো বুধবার বলেছেন, গত রোববার সরকারি ভবনে হামলা ও লুটতরাজে দলের কেউ জড়িত থাকলে তাঁদের অবিলম্বে বহিস্কার করা হবে। তাঁর দল গত রোববারের হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে। ওই দিন বলসোনারোর সমর্থকরা সুপ্রিম কোর্ট, কংগ্রেস ও প্রেসিডেন্ট ভবনে হামলা ও ভাঙচুর চালিয়েছে।

শেয়ার করুন