নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাপক অভিবাসনে কানাডায় জনসংখ্যা বৃদ্ধিতে রেকর্ড

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৪ মার্চ ২০২৩ | ১১:৩০ অপরাহ্ণ | আপডেট: ২৪ মার্চ ২০২৩ | ১১:৩০ অপরাহ্ণ

ফলো করুন-
ব্যাপক অভিবাসনে কানাডায় জনসংখ্যা বৃদ্ধিতে রেকর্ড

কানাডায় এক বছরে প্রথমবারের মতো দশ লাখের বেশি মানুষ বেড়েছে। এর পেছনে প্রধান প্রভাব রেখেছে অভিবাসন। গতকাল বুধবার (২২ মার্চ) এই তথ্য দিয়েছে দেশটির সরকার।

পরিসংখ্যান বলছে, ২০২২ সালের ১ জানুয়ারি কানাডার জনসংখ্যা ছিল তিন কোটি ৮৫ লাখ ১৬ হাজার ১৩৮ জন। চলতি বছরের প্রথম দিন নাগাদ বেড়ে দাঁড়িয়েছে তিন কোটি ৯৫ লাখ ৬৬ হাজার ২৪৮ জন। ১৯৫৭ সালের পর এই প্রথম কানাডার বার্ষিক জনসংখ্যা বৃদ্ধির হার ২ দশমিক ৭ শতাংশ পর্যন্ত উঠেছে। স্ট্যাটিস্টিকস কানাডা বলছে, জনসংখ্যার রেকর্ড বৃদ্ধির পেছনে ৯৬ শতাংশ অবদান অভিবাসনের।

সম্প্রতি শ্রমের ঘাটতি কমাতে দেশটির সরকার অভিবাসন প্রক্রিয়ায় ব্যাপক জোর দিয়েছে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জনসংখ্যার শূন্যতা পূরণে ২০২৫ সালের মধ্যে বছরে পাঁচ লাখ করে অভিবাসী গ্রহণের পরিকল্পনা করেছেন। সাম্প্রতিক সংকটাপন্ন ইউক্রেন, আফগানিস্তান, তুরস্ক ও সিরিয়া থেকে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদেরও গ্রহণ করছে কানাডা।

তবে স্থায়ী ও অস্থায়ী অভিবাসী বৃদ্ধির ফলে আবাসন, অবকাঠামো, পরিবহন ও পরিষেবা খাতে কিছু অঞ্চলে অতিরিক্ত চাপ তৈরি হতে পারে।পরিসংখ্যান বলছে, ২০২২ সালে কানাডায় চার লাখ ৩৭ হাজার অভিবাসী প্রবেশ করেছে। অভিবাসনে প্রক্রিয়ায় রেকর্ড হওয়া বছরটিতে অস্থায়ী বাসিন্দা বেড়েছে ছয় লাখ ৭ হাজার ৭৮২ জন।

প্রতি বছর যদি জনসংখ্যা ২ দশমিক ৭ শতাংশ হারে বাড়ে তবে আগামী ২৬ বছরে দেশটির জনসংখ্যা দ্বিগুণ হবে। অভিবাসনের নতুন স্রোতের কারণে অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশনের ৩৮টি সদস্য দেশের মধ্যে ২০২২ সালে দ্রুতবর্ধনশীল জনসংখ্যার দেশ হয়েছে কানাডা। জি৭ দেশের ক্ষেত্রেও একই রেকর্ড দেশটির।খবর বিবিসি।

শেয়ার করুন