নিউইয়র্ক     রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বে প্রবাসীদের সর্বোচ্চ বেতন সৌদি আরবে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৬ জুলাই ২০২৩ | ০৭:০৩ পূর্বাহ্ণ | আপডেট: ২৬ জুলাই ২০২৩ | ০৭:০৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
বিশ্বে প্রবাসীদের সর্বোচ্চ বেতন সৌদি আরবে

বিশ্বের বিভিন্ন দেশের প্রবাসীদের জন্য জনপ্রিয় এক গন্তব্য হিসেবে আবির্ভূত হয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠান ইসিএ ইন্টারন্যাশনালের নতুন জরিপে এই তথ্য উঠে এসেছে। এতে বলা হয়েছে, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় মধ্যপ্রাচ্যের এই দেশটিতে প্রবাসীদের বেতনও সবচেয়ে বেশি।

ইসিএ ইন্টারন্যাশনালের মাইএক্সপ্যাট্রিয়েট মার্কেট পে সার্ভে শীর্ষক জরিপে বলা হয়েছে, সৌদি আরবে মধ্যম সারির একজন ম্যানেজার বছরে গড়ে ৮৩ হাজার ৭৬৩ পাউন্ড (বাংলাদেশি এক কোটি ১৭ লাখ ৩৩ হাজার টাকার বেশি) আয় করেন; যা বিশ্বে সর্বোচ্চ। এতে বলা হয়েছে, সৌদি আরবে আগের বছরের তুলনায় তিন শতাংশ কমলেও চলতি বছরে গড় বেতন সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। ওই জরিপে কর্মী পাঠানোর ক্ষেত্রে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দেশ হিসেবে আবির্ভূত হয়েছে যুক্তরাজ্য।

ইসিএ ইন্টারন্যাশনালের পারিশ্রমিক ও নীতিবিষয়ক জরিপের ব্যবস্থাপক অলিভার ব্রাউন সংস্থাটির ওয়েবসাইটে পোস্ট করা এক বিজ্ঞপ্তিতে বলেছেন, সৌদি আরবে তুলনামূলক কম খরচ ও ব্যক্তিগত কর প্রদানের সুবিধা না থাকায় সামগ্রিক প্যাকেজ মূল্য আরও বেশি সাশ্রয়ী হয়ে উঠছে

জরিপে বলা হয়েছে, যুক্তরাজ্য ও জাপানের মাঝে প্রবাসীদের বেতনের ব্যবধান বেড়েছে। তবে যুক্তরাজ্যে প্রবাসীদের গড় প্যাকেজ যেমন, কর, বাসস্থান, আন্তর্জাতিক স্কুল ও অন্যান্য খাতে বার্ষিক ৪ লাখ ৪১ হাজার ৬০৮ পাউন্ডের মতো খরচ হয়। যদিও এই খরচের মাত্র ১৮ শতাংশ আসে কেবল বেতন থেকে।

বিশ্বে প্রবাসীদের জন্য ব্যয়বহুল শহরের তালিকায় পতন হওয়া সত্ত্বেও প্রবাসী শ্রমিকদের পাঠানোর ক্ষেত্রে বিশ্বে পঞ্চম ব্যয়বহুল শহর হংকং। আগের বছরের তুলনায় হংকংয়ের তিন ধাপ উন্নতি ঘটেছে। র‌্যাঙ্কিংয়ে সিঙ্গাপুরের অবস্থান ১৬তম। আর বৈশ্বিক র‍্যাঙ্কিংয়ে জাপান, ভারত ও চীন যথাক্রমে দুই, তিন এবং চার নম্বর স্থানে রয়েছে। সূত্র : ঢাকা পোষ্ট

শেয়ার করুন