নিউইয়র্ক     মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিচার বিভাগীয় সংস্কার স্থগিত সত্ত্বেও ইসরায়েলে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২৩ | ০১:১৭ পূর্বাহ্ণ | আপডেট: ০৩ এপ্রিল ২০২৩ | ০১:১৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
বিচার বিভাগীয় সংস্কার স্থগিত সত্ত্বেও ইসরায়েলে বিক্ষোভ

ছবি : রয়টার্স

বিচার বিভাগীয় সংস্কার পরিকল্পনা করে দেশের ইতিহাসে সবচেয়ে বড় গণবিক্ষোভের মুখে পড়ে ইসরায়েল। দেশটির প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে লাখো ইসরায়েলি রাস্তায় নেমে আসে। কয়েক মাস ধরে চলছে এ বিক্ষোভ। বিতর্কিত ওই পরিকল্পনাটি সম্প্রতি স্থগিত ঘোষণা করে নেতানিয়াহু সরকার। তবে এমন ঘোষণায় চলমান বিক্ষোভ প্রশমিত হওয়ার কোনো লক্ষণ দেখা যায়নি, বরং বিক্ষোভকারীরা সংস্কার পরিকল্পনাটি সম্পূর্ণ বাতিলের দাবি করছেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, বিচার বিভাগ সংস্কারে সরকারি পরিকল্পনার বিরুদ্ধে ১৩ সপ্তাহ ধরে বিক্ষোভ চলছে দেশটিতে। এ বিক্ষোভের জেরে গত সপ্তাহে পরিকল্পনাটি স্থগিত ঘোষণা করেন বেনয়ামিন নেতানিয়াহু এবং বিরোধীদলীয় ও বিভিন্ন গোষ্ঠীর সঙ্গে এ বিষয়ে সমঝোতার আশ্বাস দেন। পাশাপাশি এক সংবাদ বিবৃতিতে গত সোমবার তিনি বলেন, ‘আমাদের নাগরিকদের ঐক্য ধরে রাখতে সংস্কার পরিকল্পনাটি আপাতত স্থগিত করা হয়েছে।’ তবে ইসরায়েলি প্রধানমন্ত্রীর এমন ঘোষণা তেমন কাজে লাগেনি বলেই মনে হচ্ছে। শনিবার ফের বিক্ষোভে নামেন ইসরায়েলিরা। এ সময় তারা বিতর্কিত ওই সংস্কার পরিকল্পনা সম্পূর্ণ বাতিল করার দাবি জানিয়েছেন।

ইমানুয়েল কেলার নামের এক বিক্ষোভকারী রয়টার্সকে বলেন, ‘আমরা বেনয়ামিনের মুখের কথা বিশ্বাস করি না। রাজনৈতিক কূটকৌশলের অংশ হিসেবেই তিনি সংস্কার পরিকল্পনা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছেন। তার লক্ষ্য হলো রাস্তায় মানুষের প্রতিবাদ বন্ধ করা।’ বিশ্লেষকরা বলছেন, ইসরায়েলের বিচার ব্যবস্থাকে সংশোধন এবং সুপ্রিম কোর্টকে দুর্বল করার পরিকল্পনা ছিল সংস্কার পরিকল্পনায়। বিচারক নিয়োগ ও বরখাস্তের ক্ষমতায় নির্বাহী বিভাগের অধীনে রাখতে চেয়েছিল নেতানিয়াহু সরকার। এ সিদ্ধান্ত বাস্তবায়ন হলে সুপ্রিম কোর্টের যেকোনো রায় বাতিল করতে সক্ষম হতো দেশটির পার্লামেন্টের পক্ষে।

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন