নিউইয়র্ক     শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাইডেনের সঙ্গে আলোচনার প্রয়োজন দেখছেন না পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২২ | ০৫:২৫ পূর্বাহ্ণ | আপডেট: ১৫ অক্টোবর ২০২২ | ০৫:২৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
বাইডেনের সঙ্গে আলোচনার প্রয়োজন দেখছেন না পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আলোচনার কোনো প্রয়োজন দেখছেন না। মস্কোর সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক ক্রমাগত শীতল হতে থাকার পরিপ্রেক্ষিতে বাইডেনের সঙ্গে বৈঠকের কোনো সম্ভাবনা রয়েছে কি না সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে পুতিন এই মন্তব্য করেন।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, বাইডেনের সঙ্গে বৈঠকের কোনো সম্ভাবনার বিষয়ে সাংবাদিকদের দিকে ইঙ্গিত করে পুতিন বলেন, ‘আমাদের মনে হয় তাঁকেই জিজ্ঞাসা কার উচিত যে—তিনি আমার সঙ্গে আলোচনা করতে চান কি না। তবে সত্যি বলতে, আমি তাঁর সঙ্গে আলোচনার কোনো প্রয়োজন দেখছি না।’

কাজাখস্তানের রাজধানী আস্তানায় এশীয় দেশগুলোর সরকারের মধ্যে শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতাসহ বিভিন্ন ইস্যুতে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে গঠিত প্ল্যাটফর্ম কনফারেন্স অন ইন্টারেকশন অ্যান্ড কনফিডেন্স–বিল্ডিং মেজারস ইন এশিয়ার (সিআইসিএ) সম্মেলনের এক ফাঁকে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পুতিন। এ সময় তিনি ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত হতে যাওয়া জি–২০ সম্মেলনে অংশগ্রহণের বিষয়েও কথা বলেন। তিনি জানান, বালি সম্মেলনে তাঁর অংশগ্রহণের বিষয়টি এখনো নির্ধারিত হয়নি।

বালি সম্মেলনের দিকে ইঙ্গিত করে পুতিন বলেন, ‘সেখানে আমার অংশগ্রহণের বিষয়টি এখনো নিশ্চিত করা হয়নি। তবে রাশিয় অবশ্যই অংশগ্রহণ করবে। আমরা এখনো সম্মেলনের কাঠামো অনুসারে আমাদের অংশগ্রহণের বিষয়টি নিয়ে আলোচনা করছি।’

উল্লেখ্য, এর গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনও জানিয়েছিলেন—রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনার কোনো ইচ্ছাই তাঁর নেই। তবে তিনি সম্ভাব্য আলোচনার বিষয়টি একেবারে উড়িয়ে দেননি।

শেয়ার করুন