নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাইডেনের ওপর ক্ষেপেছেন ইরানি নেতা রাইসি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২২ | ০১:২০ অপরাহ্ণ | আপডেট: ১৭ অক্টোবর ২০২২ | ০১:২০ অপরাহ্ণ

ফলো করুন-
বাইডেনের ওপর ক্ষেপেছেন ইরানি নেতা রাইসি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে ‘বিশৃঙ্খলা উসকে দেয়ার’ অভিযোগ করেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। পুলিশি হেফাজতে মাশা আমিনির মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভের সমর্থন করায় বাইডেনের বিরুদ্ধে এ অভিযোগ করেন তিনি।

আমেরিকান প্রেসিডেন্ট- যিনি আরেকটি দেশে বিশৃঙ্খলা, সন্ত্রাস ও ধ্বংসকে উসকে দিচ্ছেন, তার মন্তব্য ইসলামিক প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতার সেই অমর কথাকে মনে করিয়ে দেয়, যিনি আমেরিকাকে ‘বিশিষ্ট শয়তান’ বলে আখ্যা দিয়েছিলেন। এখানে প্রয়াত আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনির কথা স্মরণ করছেন রাইসি।

প্রেসিডেন্টের দপ্তর থেকে পাঠানো এক বিবৃতিতে রাইসি বলেন, জনগণের সমস্যা সমাধানে শত্রুর ষড়যন্ত্র কার্যকর পদক্ষেপের মাধ্যমে মোকাবেলা করতে হবে। ‘সঠিকভাবে’ হিজাব না পরায় ইরানের নৈতিকতা পুলিশের হাতে আটক হওয়ার পর পুলিশের হেফাজতে মৃত্যুবরণ করেন কুর্দি তরুণী মাশা আমিনি। পুলিশের নির্যাতনে তার মৃত্যু হয়েছে বলে পরিবার অভিযোগ করলেও, শারীরিক অসুস্থতার কারণে মাশার মৃত্যু হয়েছে বলে দাবি পুলিশের। মাশার ফরেনসিক প্রতিবেদনেও একই কথা বলা হয়েছে।

তবে এ মৃত্যুর প্রতিবাদে গত এক মাসেরও বেশি সময় ধরে আন্দোলন করছেন ইরানের সাধারণ জনগণ। এ আন্দোলনে এখন পর্যন্ত শতাধিক নিহত ও বহু বিক্ষোভকারী আটক হয়েছেন বলে জানিয়েছে দেশটির বিভিন্ন মানবাধিকার সংস্থা। শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘আমরা ইরানের সাধারণ নাগরিক ও সাহসী নারীদের পাশে আছি।’ ‘ইরানে এটি যা জাগিয়ে তুলেছে তা দেখে আমি বিস্মিত। এটি এমন কিছুকে জাগিয়ে তুলেছে যা আমার মনে হয় অনেক অনেক দিনে শান্ত হবে না’, বলেন তিনি।

রোববার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেন, ‘বহু বছরের ব্যর্থতায় ক্লান্ত এক রাজনীতিবিদের হস্তক্ষেপ ইরানকে টলাতে পারবে না। আমরা একসাথে ইরানের স্বাধীনতাকে রক্ষা করবো’। ‘বিক্ষোভকে সহিংসভাবে দমন করায়’ গত ৬ অক্টোবর ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। দেশটির নৈতিকতা পুলিশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ।

শেয়ার করুন