নিউইয়র্ক     শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ থেকে চারশোর বেশী ছাত্র লেখাপড়া করছে ওয়াশিংটন ইউনিভার্সিটি অফ সায়েন্স এন্ড টেকনোলজীতে

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২৩ | ১২:২৫ অপরাহ্ণ | আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ | ১২:০১ অপরাহ্ণ

ফলো করুন-
বাংলাদেশ থেকে চারশোর বেশী ছাত্র লেখাপড়া করছে ওয়াশিংটন ইউনিভার্সিটি অফ সায়েন্স এন্ড টেকনোলজীতে

বাংলাদেশ থেকে চারশোর বেশী ছাত্র বর্তমানে লেখাপড়া করছে ওয়াশিংটন ইউনিভার্সিটি অফ সায়েন্স এন্ড টেকনোলজীতে। তবে যুক্তরাষ্ট্রের নাগরিক এবং স্থায়ী বাসিন্দারা (গ্রীনকার্ডধারী, কাজের অনুমতিপ্রাপ্তসহ) মাত্র ৫০ শতাংস টিউশনের বিনিময়ে যেকোন ষ্টেট থেকে অনলাইনে ওয়াশিংটন ইউনিভার্সিটি অফ সায়েন্স এন্ড টেকনোলজীতে ব্যাচেলর্স কিংবা মাষ্টার্স ডিগ্রী অর্জন করতে পারবেন। সেই সাথে ওয়াশিংটন ইউনিভার্সিটি অফ সায়েন্স এন্ড টেকনোলজীর সহযোগী প্রতিষ্ঠান পিপলএনটেক এ দক্ষতা অর্জনের জন্য ৫ হাজার ডলারের একটি বৃত্তিও পাবেন। ফলে গ্রাজুয়েশন লাভের পর শিক্ষার্থীদের আর এন্ট্রি লেবেল চাকুরীতে না গিয়ে অর্জিত ডিগ্রী ও দক্ষতার কারণে মিড লেবেল এর চাকুরীতে যোগ দিতে সক্ষম হবেন বলে জানিয়েছেন ওয়াশিংটন ইউনিভার্সিটি অফ সায়েন্স এন্ড টেকনোলজীর চ্যান্সেলর প্রকোশলী আবু বকর হানিপ। তিনি বলেন উপরোক্ত বাড়তি সুবিধা এবং সুযােগের কারণে ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি স্বনামধন্য কলেজ ও বিশ্ববিদ্যালয়ের কিছু ছাত্রছাত্রী ওয়াশিংটন ইউনিভার্সিটি অফ সায়েন্স এন্ড টেকনোলজীতে ট্রান্সফার স্টুডেন্ট হিসেবে যোগ দিয়েছে। যেসকল বিশ্ববিদ্যালয় থেকে ছাত্রছাত্রীরা ওয়াশিংটন ইউনিভার্সিটি অফ সায়েন্স এন্ড টেকনোলজীতে ট্রান্সফার হয়ে এসেছে তারমধ্যে রয়েছে নিউ ইয়র্ক ইউনিভার্সিটি, জর্জ ম্যাসন ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ নিউ হ্যােভন, নিউ ইয়র্কের পেস ইউনিভার্সিটি ইত্যাদি।

চ্যান্সেলর প্রকোশলী আবু বকর হানিপ আরো বলেন, শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের একটি ডিগ্রী ভালো চাকুরীর সুযােগ করে দিতে যথেষ্ট নয়। ছোট কিংবা বড়, প্রায় সব প্রতিষ্ঠানই চাকুরী প্রদানের ক্ষেত্রে ডিগ্রী এবং দক্ষতা (স্কিল) দুটোর মিশ্রণ চায়। ছাত্রছাত্রীদের জন্য সেই লক্ষ্য পুরণে ওয়াশিংকটন ইউনিভার্সিটি অফ সায়েন্স এন্ড টেকনোলজী সদা সচেতন।

২০২১ সালে প্রকোশলী আবু বকর হানিপ বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব গ্রহণের সময় ছাত্রসংখ্যা ছিল ৩১৪ জন আর চলতি সেমিষ্টারে ছাত্রছাত্রীর সংখ্যা ১২০০ অতিক্রম করেছে। তিনি আরো বলেন বর্তমানে ওয়াশিংটন ইউনিভার্সিটি অফ সায়েন্স এন্ড টেকনোলজী ব্যাচেলর ইন বিজনেস এডমিনিষ্ট্রেশান, ব্যাচেলর অফ সায়েন্স ইন ইনফরমেশান টেকনোলজী, ব্যাচেলর ইন সাইবার সিকিউরিটি এবং মাস্টার্স ইন বিজনেস এডমিনিষ্ট্রেশন ইন ইনফরমেশান টেকনোলজী ডিগ্রী প্রদান করা হয়।

শেয়ার করুন