নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ-কাতার মানবাধিকার কমিশনের মধ্যে সমঝোতা স্মারক সইয়ের সিদ্ধান্ত

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ১৬ মার্চ ২০২৩ | ১২:৫৪ পূর্বাহ্ণ | আপডেট: ১৬ মার্চ ২০২৩ | ১২:৫৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
বাংলাদেশ-কাতার মানবাধিকার কমিশনের মধ্যে সমঝোতা স্মারক সইয়ের সিদ্ধান্ত

পারস্পরিক সহযোগিতা বাড়াতে বাংলাদেশের জাতীয় মানবাধিকার কমিশন কাতারের মানবাধিকার কমিশনের সঙ্গে সমঝোতা স্মারক সই করার সিদ্ধান্ত নিয়েছে। সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘ কার্যালয়ে জাতীয় মানবাধিকার সংস্থাগুলোর আন্তর্জাতিক ফোরাম গ্লোবাল অ্যালায়েন্স অন ন্যাশনাল হিউম্যান রাইটস্ ইনস্টিটিউশনস-এর চেয়ারপারসন ও কাতারের কাতারের জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারপারসন মারিয়ম আল আতিয়াহ-এর সঙ্গে সাক্ষাৎ করেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ এবং সার্বক্ষণিক সদস্য মো. সেলিম রেজা। এ সময় এক আলোচনায় মানবাধিকার সুরক্ষা উন্নয়নে দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেন তারা।

একইসঙ্গে সমঝোতা স্মারক সই করার সিদ্ধান্ত নেন উভয়পক্ষ। আলোচনাকালে জাতীয় মানবাধিকার সংস্থাগুলোর আন্তর্জাতিক ফোরাম গ্লোবাল অ্যালায়েন্স অন ন্যাশনাল হিউম্যান রাইটস্ ইনস্টিটিউশনস-এর চেয়ারপারসন ও কাতারের জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারপারসন মারিয়ম আল আতিয়াহ আগামী মে মাসে (২০২৩) বাংলাদেশে আসার এবং পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে জাতীয় মানবাধিকার কমিশনের সঙ্গে কাতারের মধ্যে একটি সমঝোতা স্মারক সই করার বিষয়ে একমত পোষণ করেন।

আরো পড়ুন । বাংলাদেশের পতাকা গাড়িতে উড়িয়ে ইয়াহিয়ার সঙ্গে বৈঠক করতে যান বঙ্গবন্ধু

প্রতিবছর মানবাধিকার বিষয়ে এই সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সেখানে বিশ্বের বিভিন্ন দেশের জাতীয় মানবাধিকার সংস্থাগুলোর কার্যক্রম নিয়ে আলোচনা হয়। এবছরের বার্ষিক সভায় জাতিসংঘের মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্রের ৭৫তম বর্ষপূর্তি এবং প্যারিস নীতিমালার ৩০ বছর পূর্তিতে মানবাধিকার সংরক্ষণে জাতীয় মানবাধিকার সংস্থাসমূহকে আরও কার্যকর করার বিষয়ে গুরুত্ব দেওয়া হয়। সূত্র : বাংলা ট্রিবিউন

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন