নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘দি অপটিমিটস’র ফান্ড রেইজিং

বাংলাদেশের অসহায় শিক্ষার্থীদের সাহায্যার্থে সোয়া লাখ ডলার সংগ্রহ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২২ | ০৩:৪৫ অপরাহ্ণ | আপডেট: ১৬ অক্টোবর ২০২২ | ০৩:৪৫ অপরাহ্ণ

ফলো করুন-
বাংলাদেশের অসহায় শিক্ষার্থীদের সাহায্যার্থে সোয়া লাখ ডলার সংগ্রহ

নিউইয়র্ক : গত রবিবার (৯ অক্টোবর) দুপুরে নিউইয়র্কের আদর্শ সেচ্ছাসেবী সংগঠন ‘অপটিমিটস’র বার্ষিক ফান্ড রেইজিং অনুষ্ঠিত হয়েছে লং আইল্যান্ড সিটির একটি ব্যাকুয়েট হলে। সংগঠনের চেয়ারম্যান, বোর্ড অব ডাইরেক্টরস, ভলেন্টিয়ার, স্পন্সরসসহ নিউইয়র্কের বিপুলসংখ্য ক ব্যবসায়ী, চাকরিজীবিসহ দাতাবৃন্দ ‘দি অপটিমিটস’র এই মানবিক কার্যক্রমের প্রতি সহযোগিতা ও সমর্থন জানাতে তহবিল সংগ্রহ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বাংলাদেশের গরীব ও অসহায় শিক্ষার্থীদের সাহাযার্থে প্রায় সোয়া লাখ ডলার তহবিল সংগ্রহ করা হয়।

নিউইয়র্কের স্কুল, কলেজে অধ্যয়নরত শিক্ষার্থী ও চিত্রশিল্পীরা তাদের আঁকা ছবি দান করেন অপ্টিমিস্টসকে। ছবিগুলো অনুষ্ঠানে নিলামে তোলা হয়। নিলামে থেকে প্রাপ্ত অর্থ যুক্ত করা হয় শিক্ষাবৃত্তি কার্যক্রমে।

উল্লেখ্য, গত ২২ বছর ধরে আমেরিকান দাতব্য সংস্থা দ্য অপ্টিমিস্টস বাংলাদেশে কয়েক হাজার স্কুল এবং কলেজগামী শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান করে আসছে। বর্তমানে বাংলাদেশের ২২টি জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ১ হাজার ২’শ জনেরও বেশি শিক্ষার্থী নিউইয়র্ক এর অপ্টিমিস্টস মাধ্যমে শিক্ষা গ্রহণ করছে। ২০০০ সালে প্রতিষ্ঠার পর থেকে দ্য অপটিমিস্ট হাজার হাজার দুস্থ বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করেছে বলে জানান অপ্টিমিস্টসের কর্মকর্তাবৃন্দ। সংগঠনটির কাছে থেকে বৃত্তি সহায়তা পেয়ে শতশত দরিদ্র পরিবারের সন্তানরা এখন বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের খ্যাতনামা শিক্ষা প্রতিষ্ঠানে লেখাপড়া করছে। অনেকেই পড়াশোনা শেষ করে পরিবার ও সমাজে প্রতিষ্ঠিত।

ফাতেমা শাহাব রুমা ও মিনহাজ শাম্মুর উপস্থাপনায় বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় এদিনের ফান্ড রেইজিং অনুষ্ঠান। এরপর শুভেচ্ছা বক্তব্য রাখেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আব্দুল মুহিত।

এছাড়া বক্তব্য রাখেন ‘অপটিমিটস’র প্রেসিডেন্ট শাহেদুল ইসলাম, ভাইস প্রেসিডেন্ট নিক মুক্তাদির, সেক্রেটারি জেনারেল নিশাত হক, মিডিয়া ব্যাক্তিত্ব নোরা আলী, প্রমোটার ও পাবলিশার সুনীল হালীসহ বেশ কয়েকজন অতিথি।

দ্য অপ্টিমিস্টস মানবিক এই কার্য়ক্রমে শুরু থেকে অসামান্য অবদান রাখায় আজীবন সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা প্রাপ্তরা হলেন সারওয়ার বি সালাম সিপিএ, বাংলাদেশে অবস্থানরত মেজর জেনারেল আব্দুস সালামসহ নিউইয়র্কের সাংস্কৃতিক কর্মী ফাতেমা শাহাব রুমা, সমাজ সেবক আহাদ আলী সিপিএ, কম্য‚নিটি এক্টিভিষ্ট বিশিষ্ট সমাজকর্মী শাহাবুদ্দিন চৌধুরী ও সঙ্গীত শিল্পী পারমিতা দাশ মুমু।

প্রবাসে থাকলেও বাংলাদেশের অবহেলিত বঞ্চিত মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করতে চান অনেকে। ম‚লত: তারাই ‘অপটিমিষ্টস’ নামের এই সংগঠনের মাধ্যমে পাশে দাড়াচ্ছেন মেধাবী শিক্ষার্থীদের। তাদের দেয়া বৃত্তি সহায়তায় স্বাবলম্বী হচ্ছেন অনেক গরীব শিক্ষার্থী।

‘অপটিমিষ্টস’ এর এই উদ্যেগেকে স্বাগত জানিয়েছেন অনুষ্ঠানে সমবেত অতিথিরা।

শেয়ার করুন