নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশকে যে কারণে ধন্যবাদ জানাল রাশিয়া

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ | ০৯:৩৪ পূর্বাহ্ণ | আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ | ০৯:৩৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
বাংলাদেশকে যে কারণে ধন্যবাদ জানাল রাশিয়া

রাশিয়া ও বাংলাদেশের পতাকা। ছবি : সংগৃহীত

রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ বন্ধে গতকাল বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) জাতিসংঘের সাধারণ পরিষদের বিশেষ অধিবেশনে ভোটাভুটি হয়েছে। এতে ইউক্রেন থেকে সেনা প্রত্যাহার এবং যুদ্ধ বন্ধের আহ্বান জানানোর একটি প্রস্তাব পাস হয়। প্রস্তাবে ভোট দেয়া থেকে বিরত থাকায় বাংলাদেশকে ধন্যবাদ জানিয়েছে রাশিয়া।

গতকাল শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বাংলাদেশকে ধন্যবাদ দিয়ে ঢাকায় রাশিয়া দূতাবাস একটি টুইটও করেছে। টুইটে বলা হয়েছে, ‘রাশিয়াবিরোধী এমন প্রস্তাব পাস করে ইউক্রেন ‘সংঘাতের’ অবসান ঘটানো যাবে না।’

ওই প্রস্তাবে জাতিসংঘের ১৯৩ সদস্যের মধ্যে ১৪১ সদস্যের সমর্থন পায় কিয়েভ। অন্যদিকে বেলারুশ, সিরিয়াসহ প্রস্তাবের বিরোধিতা করে সাত সদস্য রাষ্ট্র। এছাড়া বাংলাদেশ, ভারত ও চীনসহ ৩২টি সদস্য রাষ্ট্র ভোটদান থেকে বিরত ছিল।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত ছয়টি বড় প্রস্তাব পাস হয়েছে। বৃহস্পতিবার পাস হওয়া প্রস্তাবটিকে নন-বাইডিং রেজ্যুলেশন বলা হচ্ছে। এর অর্থ, এটি মানার ক্ষেত্রে কোনো দেশের ওপর আইনগত বাধ্যবাধকতা নেই।

এদিকে ইউক্রেনে রুশ হামলা বিশ্ব বিবেকের প্রতি অবমাননাকর বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। যুদ্ধের বর্ষপূর্তি উপলক্ষে বুধবার (২২ ফেব্রুয়ারি) সাধারণ পরিষদের বৈঠকে তিনি আরও বলেন, আঞ্চলিক অস্থিতিশীলতাকে রীতিমতো উসকে দিয়েছে মস্কো। এসময় যুক্তরাষ্ট্রের সঙ্গে রুশ প্রেসিডেন্টের পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি স্থগিতের কড়া সমালোচনা করেন গুতেরেস। সূত্র : সাম্প্রতিক দেশকাল
এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন