নিউইয়র্ক     রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বন্যার পর এবার ঝড়ে লন্ডভন্ড নিউজিল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৩ | ০৭:৩৮ পূর্বাহ্ণ | আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৩ | ০৭:৩৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
বন্যার পর এবার ঝড়ে লন্ডভন্ড নিউজিল্যান্ড

ঘূর্ণিঝড় ‘গ্যাব্রিয়েল’ আঘাত হেনেছে নিউজিল্যান্ডে। ছবি: টুইটার

ঘূর্ণিঝড় ‘গ্যাব্রিয়েলের’ আঘাতে লন্ডভন্ড হয়ে গেছে নিউজিল্যান্ডের উত্তরাঞ্চল। হাজার হাজার মানুষ বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে। মাত্রই এক সপ্তাহ আগে নিউজিল্যান্ডের অকল্যান্ডের এই অঞ্চল ব্যাপক বন্যার কবলে পড়েছিল। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি ও দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

নিউজিল্যান্ডের আবহাওয়া অফিস জরুরি আবহাওয়া সতর্কতা জারি করেছে। করোমন্ডেল শহরের বাসিন্দাদের সতর্ক থাকতে বলা হয়েছে। আবহাওয়া অফিস বলেছে, আগামীকাল সোমবারও ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। এদিকে অকল্যান্ডের জরুরি ব্যবস্থাপনা বিভাগের ডেপুটি কন্ট্রোলার র‍্যাচেল কেলেহার বলেছেন, আমরা এই বৈরী ও বিধ্বংসী আবহাওয়া সম্পর্কে সতর্ক রয়েছি।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর দ্বীপের পশ্চিম প্রান্তে আজ রোববার সকাল থেকে ঘণ্টায় ১৪০ কিলোমিটার বেগে ঝড় বয়ে গেছে। আগামী মঙ্গলবার পর্যন্ত ঝোড়ো আবহাওয়া থাকতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া অফিস।

অন্যদিকে বিবিসি জানিয়েছে, অস্ট্রেলিয়ার নরফোক দ্বীপে গতকাল রাতভর ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েল তাণ্ডব চালিয়েছে। সেখানে ঝড়কবলিত মানুষের জন্য নিরাপদ আশ্রয়কেন্দ্র স্থাপন করা হয়েছে। যাঁরা বাড়িতে আটকা পড়ে আছেন, তাঁদের জন্য আগামী তিন দিনের খাদ্য সরবরাহ করতে বলা হয়েছে। এ ছাড়া বন্যার কবল থেকে ঘরবাড়ি রক্ষার জন্য বালুর হাজার হাজার ব্যাগ বিতরণ করা হয়েছে।

নরফোক দ্বীপটি নিউ ক্যালেডোনিয়া ও নিউজিল্যান্ডের কাছে প্রশান্ত মহাসাগরে মধ্যে মাত্র ৩৪ বর্গকিলোমিটার জুড়ে রয়েছে। নরফোক আইল্যান্ড কর্তৃপক্ষ বলেছে, সেখানে ঝড়ে উপড়ে পড়া গাছগুলোকে রাস্তা থেকে সরিয়ে ফেলা হয়েছে। বিদ্যুদ্ব্যাবস্থা পুনরুদ্ধারের কাজ চলছে। তবে কিছুটা সময় লাগতে পারে। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স বলেছেন, ‘সারা দেশের মানুষের কাছে আমাদের অনুরোধ, আপনারা আবহাওয়ার সতর্কতাকে গুরুত্বের সঙ্গে নিন। বিপর্যয়ের আগে কোথায় আশ্রয় নিতে হবে, তা জানুন।

শেয়ার করুন