নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বন্ধু জিনপিংয়ের জন্মদিনে উষ্ণ শুভেচ্ছাবার্তা পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৫ জুন ২০২৩ | ১০:৪১ অপরাহ্ণ | আপডেট: ১৫ জুন ২০২৩ | ১০:৪১ অপরাহ্ণ

ফলো করুন-
বন্ধু জিনপিংয়ের জন্মদিনে উষ্ণ শুভেচ্ছাবার্তা পুতিনের

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের জন্মদিন উপলক্ষ্যে উচ্ছ্বসিত শুভেচ্ছা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়া ও চীনের মধ্যকার যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক— সেজন্য চীনা প্রেসিডেন্টের ভূমিকার প্রশংসাও করেছেন পুতিন।

বৃহস্পতিবার ছিল শি জিনপিংয়ের ৭০তম জন্মদিন। এ উপলক্ষ্যে দেওয়া এক শুভেচ্ছাবার্তায় ভ্লাদিমির পুতিন তাকে ‘প্রিয় বন্ধু’ সম্বোধন করে বলেন, ‘চীন ও রাশিয়ার মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ক্ষেত্রে আপনার যে অবদান— তা ভাষায় প্রকাশ করা কঠিন। রাশিয়ার জনগণ সামনের বছরগুলোতে এই সম্পর্ককে নতুন এক উচ্চতায় দেখতে চায় এবং সেক্ষেত্রে আপনার গঠনমূলক ভূমিকাও প্রত্যাশা করে।’ দৃঢ়ভাবে মার্কিনবিরোধী অবস্থানে থাকা এই দুই বৃহৎ দেশের মধ্যে বন্ধুত্ব ছিল আগে থেকেই। তবে তা গভীরে পৌঁছেছে গত বছর ইউক্রেনে রুশ বাহিনীর বিশেষ সামরিক অভিযান শুরুর পর। এই যুদ্ধের জেরে যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা যখন রাশিয়ার ওপর জারি করছে একের পর এক নিষেধাজ্ঞা, সে সময় বিনিয়োগ ও বাণিজ্যিক আদানপ্রদান বৃদ্ধির মাধ্যমে রাশিয়ার পাশে থেকেছে চীন।

গত মার্চে টানা তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন শি জিনপিং। একই সঙ্গে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি অব চায়না’র (সিপিসি) শীর্ষ নেতাও তিনি। টানা তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার ব্যাপারটি অভ্যন্তরীণ রাজনীতিতে জিনপিংয়ের জনপ্রিয়তা, গ্রহণযোগ্যতা ও উচ্চপর্যায়ের রাজনৈতিক যোগ্যতার ব্যাপারটিই প্রকাশ করে উল্লেখ করে শুভেচ্ছাবার্তায় পুতিন বলেন, ‘আপনার নেতৃত্বে চীন অসাধারণ সাফল্য অর্জন করেছে: অর্থনীতি দৃঢ় গতিতে এগিয়ে চলছে, অভাব-অনটনমুক্ত মানুষের সংখ্যা কমছে এবং বৈশ্বিক রাজনীতিতে বেইজিংয়ের অবস্থান দিন দিন শক্তিশালী হচ্ছে।’ সূত্র : ঢাকা পোস্ট

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন