নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিলিস্তিনপন্থী দুই সংগঠনের কার্যক্রম স্থগিত করল কলম্বিয়া বিশ্ববিদ্যালয়, প্রতিবাদ-সমালোচনা

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১১ নভেম্বর ২০২৩ | ১১:২২ অপরাহ্ণ | আপডেট: ১১ নভেম্বর ২০২৩ | ১১:২২ অপরাহ্ণ

ফলো করুন-
ফিলিস্তিনপন্থী দুই সংগঠনের কার্যক্রম স্থগিত করল কলম্বিয়া বিশ্ববিদ্যালয়, প্রতিবাদ-সমালোচনা

যুক্তরাষ্ট্রের ঐতিহ্যবাহী কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের দুটি সংগঠনের কার্যক্রম স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সংগঠন দুটি ফিলিস্তিনপন্থী। গতকাল শুক্রবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, সংগঠন দুটি ক্যাম্পাসে কার্যক্রম চালাতে পারবে না। সংগঠন দুটি হলো স্টুডেন্টস ফর জাস্টিস ইন প্যালেস্টাইন (এসজেপি) ও জুয়িশ ভয়েস ফর পিস (জেভিপি)।

গাজায় চলমান ইসরায়েলের নির্বিচার হামলার বিরুদ্ধে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিলেন সংগঠন দুটির সদস্যরা। এর পরিপ্রেক্ষিতে তাঁদের কার্যক্রম স্থগিত করা হয়। তবে এর জেরে সমালোচনার মুখে পড়েছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সংগঠন দুটির বিরুদ্ধে ‘ক্যাম্পাসে কর্মসূচি পালনের ক্ষেত্রে নিয়ম ভঙ্গের’ অভিযোগ এনেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে সমালোচকেরা বলছেন, ফিলিস্তিনে ইসরায়েলি হামলার নিন্দা জানানোয় এ স্থগিতাদেশ। এর মধ্য দিয়ে মার্কিন ভূখণ্ডে ইসরায়েলবিরোধী কণ্ঠরোধের চেষ্টা করা হচ্ছে।

কার্যক্রম স্থগিত করার প্রতিবাদে সংগঠন দুটি যৌথ বিবৃতি দিয়েছে। এতে বলা হয়েছে, ‘স্থগিতাদেশ দিলেও স্বাধীনতা, মানবতা ও ফিলিস্তিনিদের মুক্তির পক্ষে সোচ্চার অবস্থান থেকে সরানো যাবে না। আমাদের কাজ আমাদের কণ্ঠের চেয়েও জোরালো হবে।’

এ বিষয়ে কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্সের নিউইয়র্ক শাখার নির্বাহী পরিচালক আফাফ নাশের এক বিবৃতিতে বলেন, ‘আমরা আবারও ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থী কণ্ঠকে দমন করার চেষ্টা প্রত্যক্ষ করছি।’

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। সেদিনই গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। দেশটির লাগাতার হামলায় এ পর্যন্ত গাজায় ১১ হাজারের বেশি মানুষের প্রাণ গেছে। যাঁদের বেশির ভাগই নারী ও শিশু।

শেয়ার করুন