নিউইয়র্ক     রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিলিপাইনের নৌযানে চীনের লেজার হামলা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ | ১২:১৭ পূর্বাহ্ণ | আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ | ১২:১৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
ফিলিপাইনের নৌযানে চীনের লেজার হামলা

ছবি : ফিলিপাইনের কোস্ট গার্ড

ফিলিপাইনের কোস্ট গার্ড অভিযোগ করেছে, চীনের একটি কোস্ট গার্ড জাহাজ থেকে সামরিক মানের লেজার দিয়ে তাদের একটি একটি নৌযানের ক্রুদের ওপর হামলা চালানো হয়েছে। এর ফলে ওই ক্রুরা সাময়িক অন্ধ হয়ে পড়েছিল। গত সপ্তাহে দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ জলসীমায় এই ঘটনা ঘটেছে। সোমবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

এক বিবৃতিতে ফিলিপাইনের কোস্ট গার্ড বলেছে, চীনা জাহাজটির চালচলন ছিল বিপজ্জনক। ফিলিপাইনের নৌযানের ১৩৭ মিটারের কাছাকাছি চলে আসে। বিবৃতির সঙ্গে একটি ছবিও প্রকাশ করেছে ফিলিপাইনের কোস্টগার্ড। তাদের অফিসিয়াল ফেসবুক পেজে প্রকাশিত ছবিতে দেখা গেছে লেজারের সবুজ রঙের রশ্মি ।

ঘটনাটি ঘটেছে ৬ ফেব্রুয়ারি। সেকেন্ড থমাস শোয়াল নামে পরিচিত আইয়ুনজিন শোয়াল জলসীমায়। চীন এই জলসীমাকে শোয়াল রেনাই রিফ নামে ডাকে। সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ফিলিপাইনের নৌযানটি রেনাই রিফের জলসীমায় অনুপ্রবেশ করেছে। তারা চীনা পক্ষের কোনও অনুমতি নেয়নি।

চীনের নির্দিষ্ট পদক্ষেপ কী ছিল তা উল্লেখ না করে মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, চীনের সমুদ্রসীমা পুলিশ চীনের সার্বভৌমত্ব ও সামুদ্রিক শৃঙ্খলা রক্ষা করেছে চীনের ও আন্তর্জাতিক আইন অনুসারে।

এর আগেও চীনা জাহাজের বিরুদ্ধে লেজার হামলার অভিযোগ উঠেছিল। ২০২২ সালের ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়া অভিযোগ করেছিল একটি অস্ট্রেলীয় গোয়েন্দা উড়োজাহাজকে ‘আলোকিত’ করেছিল চীনা নৌবাহিনীর যুদ্ধজাহাজ। ওই সময় অস্ট্রেলিয়ার অভিযোগ মিথ্যা বলে দাবি করেছিল চীন।

২০১৯ সালের মে মাসে অস্ট্রেলিয়ার পাইলটরা দাবি করেছিলেন, দক্ষিণ চীন সাগরে তাদের উড়োজাহাজ একাধিকবার বাণিজ্যিক লেজারের লক্ষ্যবস্তু হয়েছিল। ২৯১৮ সালের জুন মাসে মার্কিন সামরিক কর্মকর্তারা বলেছিলেন, প্রশান্ত মহাসাগরে ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে ২০১৮ সালের জুন মাস পর্যন্ত অন্তত ২০টি লেজার হামলার ঘটনা ঘটেছে বলে সন্দেহ করা হচ্ছে

শেয়ার করুন