নিউইয়র্ক     শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথম নারী প্রধান পেল বিশ্ব আবহাওয়া সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০২ জুন ২০২৩ | ১২:১২ পূর্বাহ্ণ | আপডেট: ০২ জুন ২০২৩ | ১২:১২ পূর্বাহ্ণ

ফলো করুন-
প্রথম নারী প্রধান পেল বিশ্ব আবহাওয়া সংস্থা

আর্জেন্টাইন আবহাওয়াবিদ সেলেস্তে সাওলো। ছবি : সংগৃহীত

এবারই প্রথম কোনো নারী জাতিসংঘের আবহাওয়া সংস্থার প্রধান হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন। আর জেনেভাভিত্তিক সংস্থাটির নতুন প্রধান হিসেবে দায়িত্ব পেলেন আর্জেন্টাইন আবহাওয়াবিদ সেলেস্তে সাওলো। আজ সাওলো বৃহস্পতিবার (১ জুন) সদস্য রাষ্ট্রগুলোর দুই তৃতীয়াংশ সমর্থন নিয়ে নির্বাচিত হয়েছেন।

বিশ্ব আবহাওয়া সংস্থা (ডাব্লিউএমও) জানিয়েছে, নির্বাচনটি বিশ্ব আবহাওয়া কংগ্রেসের চূড়ান্ত দিনে অনুষ্ঠিত হয়, যা ডাব্লিউএমওর ১৯৩টি সদস্য রাষ্ট্র ও অঞ্চলগুলোর সাধারণ সমাবেশ হিসেবে পরিচিত। মূলত চার বছর পর পর এটি অনুষ্ঠিত হয়ে থাকে। জেনেভা সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত ভোটে সাওলো ১০৮ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

এর আগে সাওলো ২০১৪ সাল থেকে আর্জেন্টিনার জাতীয় আবহাওয়া পরিষেবার পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন । এছাড়াও ২০১৫ সাল হতে বিশ্ব আবহাওয়া সংস্থার নির্বাহী পরিষদে কাজ করে আসছিলেন। সাওলো একজন অভিজ্ঞ একাডেমিক এবং গবেষক হিসেবে সুপরিচিত। বিদায়ি মহাসচিব পেটেরি তালাসের কাছ থেকে আগামী ১ জানুয়ারি তিনি দায়িত্ব গ্রহণ করবেন। এই ফিনিশ আবহাওয়াবিদ তার চার বছরের দ্বিতীয় মেয়াদ শেষ করবেন।

ভোটের পর ৫৯ বছর বয়সী সাওলো বলেন, বর্তমান সময়ে বৈষম্য এবং জলবায়ু পরিবর্তন সবচেয়ে বড় বৈশ্বিক হুমকি। ডাব্লিউএমওকে অবশ্যই জনসংখ্যা এবং অর্থনীতিকে রক্ষার জন্য আবহাওয়া ও জলবিদ্যুৎ সংক্রান্ত পরিষেবাগুলোকে শক্তিশালী করার সঙ্গে সময়মতো ও কার্যকর পরিষেবা এবং প্রাথমিক সতর্কতা ব্যবস্থা করতে হবে। সূত্র : এপি

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন