নিউইয়র্ক     শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পুতিনের অফিসে ড্রোন হামলার ভিডিও প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৩ মে ২০২৩ | ১১:৫০ অপরাহ্ণ | আপডেট: ০৩ মে ২০২৩ | ১১:৫০ অপরাহ্ণ

ফলো করুন-
পুতিনের অফিসে ড্রোন হামলার ভিডিও প্রকাশ

ক্রেমলিনে ড্রোন হামলা। ছবি: সংগৃহীত

রুশ প্রেসিডেন্টের কার্যালয় কাম বাসভবন ‘ক্রেমলিনে’ হামলায় ব্যবহৃত একটি ড্রোন বিস্ফোরণের মুহূর্তের ভিডিও ফুটেজ প্রকাশ করেছে দেশটির সংবাদমাধ্যম আরটি। তবে এর সত্যতা যাচাই করা যায়নি বলে জানিয়েছে রুশ সংবাদমাধ্যমটি। ভিডিওতে দেখা যায়, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাসভবন ক্রেমলিনের ওপর একটি বস্তু উড়ে গিয়ে আঘাত করছে। সঙ্গে সঙ্গে সেখানে আগুনের ফুলকি দেখা যায়। এর পরপরই ধোঁয়া উড়তে দেখা যায়।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ৯ সেকেন্ডের ভিডিওটি প্রকাশ করে আরটি লিখেছে, সন্ত্রাসী হামলায় ক্রেমলিনের ওপর মনুষ্যবিহীন যান বিস্ফোরণের মুহূর্ত। হামলার মুহূর্তটি ক্রেমলিনের ক্যামেরায় ধরা পড়েছে বলে জানিয়েছে পুতিনের কার্যালয়। মস্কো এই ঘটনাকে সন্ত্রাসী কর্মকাণ্ড বলে মনে করছে।

ক্রেমলিন বলেছে, এই হামলায় দু’টি ড্রোন ব্যবহার করা হয়েছে। তবে রাশিয়ার প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা সেগুলো নিষ্ক্রিয় করা হয়েছে। এ ঘটনায় পুতিন নিরাপদে আছেন এবং ক্রেমলিনের ভবনগুলো অক্ষত আছে বলে নিশ্চিত করা হয়েছে। এদিকে আগামী ৯ মে রুশ বিজয় দিবসের প্যারেডের প্রাক্কালে এ ধরনের ‘পরিকল্পিত সন্ত্রাসী কর্মকাণ্ড’কে প্রেসিডেন্টকে হত্যার প্রচেষ্টা হিসেবে দেখছে ক্রেমলিন। উপযুক্ত সময়ে এ ঘটনার প্রতিশোধ নেওয়া হবে বলেও জানানো হয়।

অন্যদিকে ক্রেমলিনে ড্রোন হামলায় কিয়েভ জড়িত নয় বলে দাবি করেছে ইউক্রেন। আজ বুধবার (৩ মে) বিবিসি জানায়, রাশিয়ার কথিত ড্রোন হামলার সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছে দেশটি। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মুখপাত্র বলেন, গত বছর রাশিয়ার আগ্রাসনের পর থেকে ইউক্রেন তার নিজস্ব ভূখণ্ড মুক্ত করার দিকেই বেশি মনোযোগ দিয়েছে।

ইউক্রেনের অপর এক কর্মকর্তা বিবিসিকে বলেছেন, রাশিয়ার এমন দাবি ইঙ্গিত দেয় যে, তারা ইউক্রেনে ‘বড় আকারের সন্ত্রাসী হামলা’ চালানোর প্রস্তুতি নিচ্ছে। জেলেনস্কির মুখপাত্র সের্গেই নাইকিফোরভ বলেন, মস্কোতে যা ঘটছে, তা স্পষ্টতই ৯ মের আগে পরিস্থিতিকে আরও উস্কে দেওয়ার পরিকল্পনা। সূত্র : সাম্প্রতিক দেশকাল

সুইটি/পরিচয়

শেয়ার করুন