নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পাল্টা আক্রমণে রাশিয়ার শীর্ষ সামরিক কর্মকর্তা নিহত, দাবি ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৪ জুন ২০২৩ | ০৮:৪০ পূর্বাহ্ণ | আপডেট: ১৪ জুন ২০২৩ | ০৮:৪০ পূর্বাহ্ণ

ফলো করুন-
পাল্টা আক্রমণে রাশিয়ার শীর্ষ সামরিক কর্মকর্তা নিহত, দাবি ইউক্রেনের

সের্গেই গোরিয়াচেভ, ফাইল ছবি: ইস্ট২ওয়েস্ট নিউজ

রুশ বাহিনীর বিরুদ্ধে গত কয়েকদিন ধরে ‘পাল্টা আক্রমণ’ চলছে ইউক্রেনীয় সেনাদের। এর মধ্যেই ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার এক শীর্ষ সামরিক কর্মকর্তা নিহতের খবর পাওয়া গেছে। তার মৃত্যুর খবর নিশ্চিত করে শোক জানিয়েছেন ইউক্রেনে থাকা রুশপন্থি কর্মকর্তা ভ্লাদিমির রোগভ।

দখলকৃত দক্ষিণ জাপোরিজ্জিয়ায় নিযুক্ত রুশপন্থি কর্মকর্তা ভ্লাদিমির রোগব মঙ্গলবার (১৩ জুন) বলেছেন, ‘রাশিয়ার ৩৫তম সেনাবাহিনীর চিফ অব স্টাফ রুশ মেজর জেনারেল সের্গেই গোরিয়াচেভ একদিন আগে জাপোরিজ্জিয়ার ফ্রন্টলাইনে নিহত হয়েছেন। সেখানে ইউক্রেনের যোদ্ধারা কিছু এলাকা পুনরুদ্ধার করছে।’

নিহতের ঘটনায় তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানায়নি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভ্লাদিমির রোগব একজন চৌকস কর্মকর্তা ছিলেন। তিনি একটি ব্রিগেডের নেতৃত্বও দিয়েছেন। মলদোভার বিচ্ছিন্ন রুশপন্থি অঞ্চল ট্রান্সডনিস্ট্রিয়াতে মস্কো বাহিনীর দায়িত্ব পালন করেছেন তিনি।

গত এক বছরের মধ্যে প্রথম কোনও রাশিয়ার জ্যেষ্ঠ কমকর্তার মৃত্যুর খবর এলো। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে যুদ্ধ শুরুর পর দেশটির কয়েকজন রুশ সামরিক কর্মকর্তা প্রাণ হারিয়েছেন। ফলে যুদ্ধে পরিস্থিতি নিজেদের নিয়ন্ত্রণে আনতে শীর্ষ পর্যায়ে রদবদলও করেন প্রেসিডেন্ট পুতিন। কিন্তু পাল্টা আক্রমণে আরও এক কর্মকর্তার মৃত্যু মস্কোর জন্য বড় একটা ধাক্কা।

এদিকে পাল্টা আক্রমণে রাশিয়ার সেনাবাহিনীর দখল থাকা সাতটি গ্রাম পুনরুদ্ধার করার দাবি করেছে ইউক্রেন। সোমবার ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার টেলিগ্রামে এই দাবি করেছেন। হান্না মালিয়ার লিখেছেন, সাতটি বসতি মুক্ত করা হয়েছে। সবগুলো বসতি জাপোরিজ্জিয়া ও ডনেস্ক অঞ্চলের। সূত্র: আল জাজিরা

শেয়ার করুন