নিউইয়র্ক     সোমবার, ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পারমাণবিক যুদ্ধের জন্য নাগরিকদের প্রস্তুত করছে রাশিয়া: জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৮ অক্টোবর ২০২২ | ০৪:৪২ পূর্বাহ্ণ | আপডেট: ০৮ অক্টোবর ২০২২ | ০৪:৪২ পূর্বাহ্ণ

ফলো করুন-
পারমাণবিক যুদ্ধের জন্য নাগরিকদের প্রস্তুত করছে রাশিয়া: জেলেনস্কি

পারমাণবিক যুদ্ধের জন্য রাশিয়া প্রস্তুতি নিচ্ছে অভিযোগ করে বিশ্বকে এখনই ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট। আর রাশিয়ার পারমাণবিক হামলার হুমকির ঘটনায় ১৯৬২ সালের স্নায়ুযুদ্ধের পর বিশ্ব ভয়াবহ পারমাণবিক ঝুঁকিতে রয়েছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। খবর বিবিসি।

চলমান যুদ্ধে জাপোরিঝিয়া, খেরসনসহ বিভিন্ন শহরে গোলা বর্ষণ অব্যাহত থাকলেও সম্প্রতি রুশ সেনারা ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে পিছু হটেছে বলে দাবি কিয়েভের। গত কয়েক সপ্তাহে ইউক্রেনীয় সেনারা পূর্বাঞ্চলীয় দুই হাজার বর্গকিলোমিটার ও দক্ষিণের ৫০০ বর্গকিলোমিটার এলাকা পুনর্দখল করেছে বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

রাশিয়ার পারমাণবিক হামলার হুমকির পর একের পর এক সতর্কবার্তা দিয়ে আসছেন জেলেনস্কি। শুক্রবার (০৭ অক্টোবর) সংবাদমাধ্যম বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি অভিযোগ করেন, পারমাণবিক যুদ্ধের জন্য রাশিয়া নিজেদের নাগরিকদের প্রস্তুত করছে। তাই মস্কোর বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে এখনই ব্যবস্থা নেয়ার আহ্বান জানান ইউক্রেনের প্রেসিডেন্ট।

জেলেনস্কি বলেন, তারা এটি (পারমাণবিক যুদ্ধ) করতে প্রস্তুত নয়, তারা এটি (পারমাণবিক অস্ত্র) ব্যবহার করতে প্রস্তুত নয়। কিন্তু তারা এ ধারণা ছড়িয়ে দিতে শুরু করেছে। তারা জানে না এটি ব্যবহার করবে কি না। আমি মনে করি, এটি (পারমাণবিক অস্ত্র) নিয়ে কথা বলাটাও বিপজ্জনক।

তিনি আরও বলেন, রাশিয়ার হুমকি গোটা বিশ্বের জন্যই ঝুঁকি হয়ে ওঠায় এখনই এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া দরকার। রাশিয়ার পারমাণবিক অস্ত্রের হুমকির মুখে বিশ্বের প্রতিটি দেশেরই প্রস্তুত থাকা উচিত বলেও তিনি মন্তব্য করেন।

একই সুরে কথা বলছে যুক্তরাষ্ট্রও। স্নায়ুযুদ্ধের পর বিশ্ব ভয়াবহ পারমাণবিক ঝুঁকিতে রয়েছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ১৯৬২ সালে কিউবার মিসাইল সংকটের পর রাশিয়ার পরমাণু অস্ত্র প্রয়োগের হুমকি বিশ্বের জন্য বড় বিপর্যয় ডেকে আনতে পারে বলেও শঙ্কা প্রকাশ করেন বাইডেন। রাশিয়ার হুমকি কোনো তামাশা নয় বলেও সতর্ক করেন তিনি।

এসবের মধ্যেই নিজের জন্মদিনে সাবেক সোভিয়েত দেশগুলোর জোট-সিআইএস নেতাদের সঙ্গে বৈঠক করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেন্ট পিটার্সবার্গে জোটের দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতামূলক সম্পর্ক জোরদারের ওপর গুরুত্বারোপ করেন নেতারা। এদিকে যুদ্ধের কারণে এ বছর জাঁকজমকভাবে আয়োজিত না হলেও পুতিনের জন্মদিন উপলক্ষে চেচনিয়ায় বিশাল আয়োজন করেন অঞ্চলটির নেতা রমজান কাদিরভ।

পরিচয়/সোহেল

শেয়ার করুন