নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তান ও ভারতে ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৩ জুন ২০২৩ | ০৮:৩৭ পূর্বাহ্ণ | আপডেট: ১৩ জুন ২০২৩ | ০৮:৩৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
পাকিস্তান ও ভারতে ভূমিকম্প

প্রতীকী ছবি।

পাকিস্তান ও ভারতে মঙ্গলবার (১৩ জুন) যথাক্রমে দুপুরে ১টা ৪ মিনিট ও ১ টা ৩০ মিনিটে ৫.৬ মাত্রার ও ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এসময় পাকিস্তানের লাহোর, ইসলামাবাদ, পেশোয়ার এবং আশেপাশের অন্যান্য শহরগুলো কেঁপে উঠে। এতে আতংকিত হয়ে লোকজন তাদের কর্মস্থল ও বাড়িঘর থেকে বেরিয়ে আসে।

ভূমিকম্পের ফলে সৃষ্ট কম্পন অনুভূত হয় পাঞ্জাবের শকর গড়, চিচাওয়াতনি, শিয়ালকোট, মান্ডি বাহাউদ্দিন, রাওয়ালপিন্ডি, ঝিলাম, হাফিজাবাদ এবং জাফরওয়ালে অঞ্চলে। এছাড়াও এটি খাইবার পাখতুনখোয়ার অ্যাবোটাবাদ, সোয়াবি এবং সোয়াত এলাকায়ও আঘাত হেনেছে। এদিকে, আজাদ জম্মু ও কাশ্মীরের বাগ, ধীরকোট এবং মুজাফফরাবাদ এলাকাতেও এসময় কম্পন অনুভূত হয়েছে।

পাকিস্তান আবহাওয়া দপ্তর সূত্রে জানা যায়, ভূমিকম্পটি দুপুর ১টা ৪ মিনিটে আঘাত হানে যার গভীরতা ছিল ১০ কিলোমিটার। এটির কেন্দ্রস্থল ছিল পূর্ব কাশ্মীরের ৭৫ দশমিক ৯৭ ডিগ্রি পূর্ব ও ৩৩ দশমিক ৩২ ডিগ্রি উত্তরে। সারাহ বাতুল হায়দার নামের ইসলামাবাদের রদেশটির একজন সাংবাদিক বলেন, কম্পনটি খুব কম সময় ছিল। তবে ভীতিকর ছিল কারণ এ নিয়ে দ্বিতীয়বারের মত ইসলামাবাদে ভূমিকম্প আঘাত করল।

তবে এখন পর্যন্ত দেশটিতে কোনো প্রাণহানির খবরাখবর পাওয়া যায়নি। এদিকে, এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে- ভারতশাসিত জম্মু ও কাশ্মীরের পূর্বাঞ্চল ছাড়াও রাজধানী দিল্লিসহ উত্তর ভারতের কিছু অংশেও কম্পন অনুভূত হয়। ভূমিকম্পটি কয়েক সেকেন্ড স্থায়ী হয়। তবে তাৎক্ষণিকভাবে এখনো কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, ভূমিকম্পের পর বেশ কিছু লোক টুইটারে এবিষয়ে বার্তা পোস্ট করেছেন। এছাড়া অনলাইনে শেয়ার করা ভিডিওতে ভূমিকম্পের জেরে একটি ঝাড়বাতি দুলতে দেখা গেছে। সূত্র: এনডিটিভি, জিও নিউজ

শেয়ার করুন